সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৩০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাজনীতি থেকে সাকা পরিবারের বিদায়!

নিউজ ডেস্ক:: এবারের নির্বাচনে চট্টগ্রামের ১৪টি আসন থেকে বিরোধী দল বিএনপি মোট ৩২ জনকে প্রাথমিক মনোনয়নের চিঠি দিয়েছে। এর মধ্যে দলটি বিকল্প প্রার্থী রেখেছে ১২টি আসনেই।কিন্তু এসব প্রার্থীদের দলে ঠাঁই পাননি চট্টগ্রামে ভোটের রাজনীতিতে প্রভাব বিস্তারকারী সাকা চৌধুরীর পরিবারের কোনো সদস্য।

মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দি কাদের চৌধুরীর ওরফে সাকার ফাঁসি হওয়ার পর থেকে রাজনীতিতে অনেকটা কোণঠাসা এই পরিবারটি। আর তাই এবারই প্রথম চট্টগ্রামে বিএনপি থেকে এ পরিবারের কেউ প্রার্থী হননি। ফলে অনেকে একে চট্টগ্রামের রাজনীতি থেকে সাকা পরিবারের বিদায় হিসেবে দেখছেন।

যদিও নির্বাচনের তোড়জোর শুরুর প্রথম দিকে চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি এই তিন আসনে সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, স্ত্রী ফরহাত কাদের চৌধুরী ও তার ছেলে হুম্মাম কাদের চৌধুরী বিএনপির প্রার্থী হচ্ছেন বলে জোর গুঞ্জন শোনা গিয়েছিল। এই তিনজনই বিএনপি থেকে মনোনয়ন ফরমও সংগ্রহ করেছিলেন। তবে শেষ পর্যন্ত এদের কেউই বিএনপির মনোনয়ন পাননি।

এর আগে সাকা চৌধুরীকে ছাড়া চট্টগ্রামে কোনো নির্বাচন কল্পনা করা যেত না। তিনি বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে বেশ কয়েকবার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলেন। আর যতবারই সংসদ নির্বাচন করেছেন, ততবার কোনো না কোনো আসনে বিজয়ী হয়েছেন।

রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ির তিনটি আসন থেকে মোট ছয়বার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। প্রথম তিন সংসদ নির্বাচনে রাউজান থেকে এমপি হলেও পরের তিন নির্বাচনে রাঙ্গুনিয়া ও ফটিকছড়ির দুটি আসনে নির্বাচন করেছিলেন। এ কারণেই চট্টগ্রামের রাজনীতিতে এ পরিবারটির ব্যাপক প্রভাব ছিল।

প্রসঙ্গত, যুদ্ধাপরাধের দায়ে ২০১৫ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: