সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ২২ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানে সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত

আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তানে অনুষ্ঠেয় আগামী সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, পাকিস্তান সীমান্ত সংলগ্ন কাতারপুর করিডোরে পাকিস্তান যদি সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেয়া বন্ধ না করে তাহলে দুই দেশের মধ্যে আলোচনা সম্ভব নয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের আসন্ন দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্কের সম্মেলনে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো পর জোরালোভাবে তা প্রত্যাখান করেন সুষমা স্বরাজ।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ হায়দ্রাবাদে সাংবাদিকদের বলেন, ‘আমরা ইতোমধ্যে আমন্ত্রণ পেয়েছি। কিন্তু সেই আমন্ত্রণের কোনো ইতিবাচক প্রতিক্রিয়া আমাদের পক্ষ থেকে জানানো হয়নি। যতক্ষণ না পর্যন্ত পাকিস্তান ভারতে সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করবে না ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে কোনো আলোচনা নয়। আমার সার্ক সম্মেলনেও অংশ নেব না।’

গত পাঁচ বছর অর্থাৎ ২০১৩ সাল থেকে দেশ দুটির মধ্যে আলোচনা বন্ধ রয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদের বিগত অধিবেশনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একটি বৈঠক আয়োজনের কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করে দেয় ভারত।

দুই দেশের মধ্যে ভবিষ্যতে আলোচনা সম্ভব কিনা এ বিষয়ে সাংবাদিকরা সুষমা স্বরাজকে প্রশ্ন করলে তিনি বলেন, ‘আর যাই হোক না কেন তারা যদি সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ না করে তাহলে কোনোভাবেই আলোচনা সম্ভব নয়। পাকিস্তান যখনই এসব বন্ধ করবে তখনই আলোচনরা পথ তৈরি হবে এর আগে নয়।

দক্ষিণ এশীয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৫ সালে সার্ক প্রতিষ্ঠিত হয়। ভারত পাকিস্তান ছাড়াও এই সংস্থাটির সদস্য বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা ও আফগানিস্তান।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: