সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৪ সেকেন্ড আগে
সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপে ধোঁকাবাজি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: অনেকেই স্মার্টফোনে নানা অ্যাপ ব্যবহার করেন। এসব অ্যাপের মধ্যে দেখানো হয় বিজ্ঞাপন। এই বিজ্ঞাপনগুলোর সব কিন্তু নিরাপদ নয়। জনপ্রিয় অনেক অ্যাপের মধ্যে ক্ষতিকর ও প্রতারণামূলক বিজ্ঞাপন রয়েছে। গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ ক্লিন মাস্টারের মধ্যেও প্রতারণামূলক বিজ্ঞাপন দেখা যাচ্ছে।

বিশ্লেষকেরা বলছেন, চীনা দুই জনপ্রিয় অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানের কয়েকটি অ্যাপে প্রতারণামূলক বিজ্ঞাপন চালানো হয়েছে। অ্যাপ বিশ্লেষক প্রতিষ্ঠান কোচাভা দাবি করেছে, গুগল প্লে স্টোরে থাকা আটটি অ্যাপে প্রতারণামূলক স্কিম চালু রয়েছে। এসব অ্যাপ ২০০ কোটিবার ডাউনলোড হয়েছে। ব্যবহারকারীর অনুমতি নেওয়ার বিষয়টিকে কাজে লাগিয়ে লাখ লাখ ডলার হাতিয়ে নিচ্ছেন। এসব অ্যাপের মধ্যে সাতটিই চীনা অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান চিতা মোবাইলের তৈরি। আরেকটি অ্যাপের নির্মাতা কিকা টেক।

কোচাভার বরাতে বাজফিড নিউজ এক প্রতিবেদনে বলেছে, চিতা মোবাইল ও কিকা টেক ব্যবহারকারীর অনুমতির বিষয়টি নিয়ে প্রতারণা করে নতুন অ্যাপ ডাউনলোড–বিষয়ক তথ্য সংগ্রহ করে। এরপর ওই তথ্য দেখিয়ে অ্যাপ ডাউনলোডের জন্য নিজেদের সফলতা দাবি করে। বিজ্ঞাপনী প্রতারণার কৌশল কাজে লাগিয়ে অন্য অ্যাপ নির্মাতাদের কাছ থেকে প্রতি ডাউনলোড বাবদ ৫০ সেন্ট থেকে ৩ ডলার পর্যন্ত আয় করে তারা। এ ক্ষেত্রে ক্লিক ফ্লাডিং ও ক্লিক ইনজেকশন পদ্ধতি প্রয়োগ করে। এতে তাদের অ্যাপ ইনস্টলের জন্য কোনো কাজ করা লাগে না। শুধু প্রতারণা করেই অর্থ হাতিয়ে নেয় তারা।

চিতা মোবাইলের তৈরি এসব অ্যাপের মধ্যে রয়েছে ক্লিন মাস্টার, সিএম ফাইল ম্যানেজার, সিএস লঞ্চার থ্রিডি, সিকিউরিটি মাস্টার, ব্যাটারি ডক্টর, সিএম লকার ও চিতা কিবোর্ড। কিকার তৈরি অ্যাপটির নাম কিকা কিবোর্ড।

অ্যাপব্রেইন অ্যানালিটিকের তথ্য অনুযায়ী, এসব অ্যান্ড্রয়েড অ্যাপ বেশ জনপ্রিয়।অভিযোগের বিষয়ে কিকা টেকের প্রধান নির্বাহী বিল হু বাজফিড নিউজকে বলেছেন, তাঁদের অ্যাপে যে বিজ্ঞাপনী প্রতারণা হয়েছে, সে সম্পর্কে প্রতিষ্ঠানের জানা ছিল না। বিষয়টি অভ্যন্তরীণভাবে তদন্ত করা হয়েছে। পণ্যের ভেতর কোনো কোড ঢোকানো হলে বিষয়টি দ্রুত ঠিক করা হবে।

এ বিষয়ে চিতা মোবাইলের পক্ষ থেকেও বিবৃতি দেওয়া হয়েছে। তারা বলছে, ক্লিক ইনজেকশনের জন্য তারা দায়ী নয়। থার্ড পার্টি সফটওয়্যার ডেভেলপমেন্ট কিটস (এসডিকেএস) অ্যাপের সঙ্গে যুক্ত থাকায় এ ধরনের ঘটনা ঘটতে পারে। এসডিকেএসের আচরণ তারা নিয়ন্ত্রণ করতে পারে না।

আটটি অ্যাপে প্রতারণামূলক বিজ্ঞাপনের তথ্য জানাজানি হওয়ার আগে ১২৫টি অ্যান্ড্রয়েড অ্যাপের তথ্য চুরির অভিযোগ উঠেছিল। গত মাসের ওই ঘটনার জন্য গুগল প্লে স্টোর থেকে সেই অ্যাপগুলো সরিয়ে দিয়েছে।

সাম্প্রতিক ঘটনায় গুগল কর্তৃপক্ষ চিতা মোবাইল ও কিকা টেকের অ্যাপ বিষয়ে তদন্ত শুরু করেছে। কোনো অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করার আগে এগুলোর আচরণ, ব্যবহারের অনুমতি সম্পর্কিত তথ্য জেনে তারপর ডাউনলোড করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: