সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উড্ডয়নের ৭ মাস পর মঙ্গলে নামলো ইনসাইট ল্যান্ডার

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: দীর্ঘ ৭ মাস মহাকাশ ভ্রমণের পর অবশেষে মঙ্গল গ্রহে সফল অবতরণ করেছে নাসার স্পেস রোবটযান ইনসাইট ল্যান্ডার।যাতে দেওয়া হয়েছিলো ২৪ লাখ মানুষের সই।অবতরণের কয়েক মিনিট পরেই এই উচ্চ প্রযুক্তিটি নাসাকে অফিসিয়ালি হুইসেল দিয়ে নিশ্চিত করেছে।

সেখান থেকে জানানো হয়েছে, ইনসাইট ল্যান্ডার ভালোভাবেই অবতরণ করেছে।সেইসঙ্গে যেখানে অবতরণ করেছে সেই জায়গা মার্থিন সার্ফেসের একটি ছবিসহ হুইসেলটি দেয় এ রোবটযান।

আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৫৩ মিনিটে ইনসাইটের মঙ্গলে অবতরণের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই এর নিয়ন্ত্রণকারী ল্যাবরেটরি নাসার জেট প্রপালসন সফল মহাকাশ যাত্রার উদযাপন-উল্লাস শুরু হয়।

আর খুব আনন্দ লাগারই কথা। কেননা, এই রোবটযানটি সম্পূর্ণভাবে প্রস্তুত করতে দীর্ঘ সাত বছর কঠিন পরিশ্রম করতে হয়েছে তাদের।ইনসাইটের মঙ্গলে অবতরণটি গোটা বিশ্ব থেকে দেখার সুযোগ ছিল।এছাড়া নিউইয়র্ক সিটির টাইমস স্কয়ারের নাসদাক স্টক মার্কেট টাওয়ারে ইনসাইটের অবতরণ সরাসরি সম্প্রচার করেছে।

ইনসাইটের অবতরণের পরই নাসা সংবাদ সম্মেলনে আসে।সে সময় মার্কিন এ প্রতিষ্ঠানটি ওই মহাকাশচারী মিশন দলকে অভিনন্দন জানিয়ে বলে, আমরা সকল বাধাবিপত্তি অতিক্রম করে অবতরণের খবর পেয়েছি। এখন ইনসাইট থেকে তথ্য পাওয়া সম্ভব।

এর আগে গত ৫ মে মঙ্গলের উদ্দেশে পৃথিবী ত্যাগের আগে দুই দফায় পৃথিবীবাসীর উদ্দেশে টিকিট উন্মুক্ত করে নাসা। নাসার জেট প্রপালসন ল্যাবরেটরি সূত্রমতে, এই সুযোগে নাসার ‘মঙ্গল টিকিট’ বা বোর্ডিং পাস সংগ্রহ করেন ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন। বিপুল সংখ্যক এই পৃথিবীবাসীর সই নিজের সঙ্গে করে মঙ্গলে নিয়ে যায় ইনসাইট ল্যান্ডার। আর এতে মঙ্গলের বুকে প্রথমবারের মতো নিজেদের নামের স্বাক্ষর রাখতে যাচ্ছে মানুষ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: