সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কার হাতে তবে এবারের ব্যালন ডি’অর?

স্পোর্টস ডেস্ক:: ব্যালন ডি’অর ঘোষণার আগেই কীভাবে যেন সম্ভাব্য বিজয়ীর ছবি মিডিয়ার হাতে চলে আসে। এটা স্প্যানিশ বা ইতালিয়ান মিডিয়ার কৃতিত্বই বলতে হবে। দু’বছর আগে ফ্রান্স ফুটবলের জানুয়ারি সংস্করণের ফ্রন্টপেজ আগেই প্রকাশ হয়ে গিয়েছিল, যাতে ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর ছবি। তখনও ব্যালন ডি’অর অনুষ্ঠান হয়নি। প্রশ্ন উঠেছিল, ‘তাহলে কি আগেই এসব ঠিক হয়ে থাকে? ভোটাভুটির কোনও দাম নেই?’

এবারও সেই একই ঘটনা। ৩ ডিসেম্বর ব্যালন ডি’অরের আনুষ্ঠানিক ঘোষণা।যার ভোটাভুটি এ মাসের গোড়াতেই শেষ। এবং এই পুরো পদ্ধতিটাই নাকি অত্যন্ত গোপনীয়।তারপরও ইতালির তুতোস্পোর্ত এবং করিয়ের দেল্লা সেরা ম্যাগাজিন দু’টি খবরে জানাল,‘এবারের ব্যালন ডি’ওরের তিন ফাইনালিস্টে রোনালদো এবং মেসি নেই।’ ফ্রান্স ফুটবল- যারা ব্যালন ডি’অরের উদ্যোক্তা, তারা এ ব্যাপারে একটা কথাও বলেনি। কিন্তু তুতোস্পোর্ত এরপরও জোর দিয়ে লিখেছে, “গত দশ বছরের মনোপলি এতদিনে শেষ হচ্ছে। এটা ঐতিহাসিক ভুল। কারণ এই দু’জন এখনও সেরা।”

২০০৮ থেকে গত বছর পর্যন্ত হয় মেসি না হয় রোনালদো এই বর্ষসেরার ট্রফি হাতে তুলেছেন। দু’জনেই পাঁচবার করে। এবার ফিফার বর্ষসেরা ‘বেস্ট’-এর তিন ফাইনালিস্টের তালিকাতেও মেসি ছিলেন না। কিন্তু রোনালদো ছিলেন। কারণ, প্রায় একার কৃতিত্ব রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ টানা তিনবার জিতিয়েছেন। কিন্তু, ব্যালনের ফাইনাল তিনে তিনিও নেই। তা হলে কোন তিনজন?

তুতোস্পোর্ত লিখেছে, “যে তিন জনের নাম ভেসে উঠেছে, তাঁরা লুকা মদ্রিচ, কিলিয়ান এমবাপে এবং রাফায়েল ভারানে।” অর্থাৎ তিন সপ্তাহ আগে এমবাপ্পে যা বলেছিলেন, সেটা হুবহু মিলে যাচ্ছে। এক সাক্ষাতকারে বলেছিলেন, “মেসি বা রোনালদো এখনও হয়তো সেরা, কিন্তু তারা কেউ এবার ব্যালন জিততে পারেন না। এটা বিশ্বকাপের বছর। আর বিশ্বকাপের পারফরম্যান্সকেই বড় করে দেখা হবে। সেখানে কোনও ফরাসি যদি ব্যালন না জেতেন, তা হলে সেটা হবে ফুটবলের লজ্জা।”

আবার ফ্রান্সের পিএসজির অন্যতম তারকা এডিনসন কাভানিও এক সাক্ষাৎকারে বলেছেন, “একজন ফরাসিরই ব্যালন পাওয়া উচিত। আর সেটাই হবে।” ব্যালন জয়ী হিসাবে প্রত্যাশিত নাম যেটা ভেসে উঠছে, সেটা এমবাপ্পের। এই নিয়ে বিরোধ নেই।

কিন্তু ভারানের নাম চূড়ান্ত তিনে থাকা নিয়ে অনেকেই ভ্রুঁ কুঁচকেছেন।রিয়াল হোক বা ফ্রান্স,ভারানের পারফরম্যান্স মোটেই ভাল নয় গত দেড় বছরে। ফরাসি কাগজ আরএফআই’র এক সাংবাদিকও ৯ নভেম্বর ব্যালনের ভোটাভুটি শেষ হওয়ার পর ‘ব্রেকিং নিউজ’-এ লিখেছিলেন, “ভোটাভুটির ফল অদ্ভুত। প্রথম তিনে মদ্রিচ, ভারানে এবং এমবাপ্পে। ভারানে? আমরাও অবাক।”




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: