সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তৃতীয়বারের মতো অনাস্থা ভোটের ডাক সিরিসেনার

আন্তর্জাতিক ডেস্ক:: শ্রীলঙ্কায় চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে তৃতীয়বারের মতো ভোটের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা। গত ২৬ অক্টোবর সাবেক প্রধানমন্ত্রী বিক্রমসিংহকে পদচ্যুত করার পর সংসদে রাজাপাকসের বিরুদ্ধে দুইবার অনাস্থা প্রস্তাব পাস হয়।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা তার মনোনীত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে বাঁচাতে সব দলের নেতাদের বৈঠকের আহ্বান জানান। আবারও রাজাপাকসের বিরুদ্ধে ভোট হলে গত এক সপ্তাহে দেশটির সংসদে তৃতীয়বার রাজাপাকেসর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপিত হবে।

সিরিসেনাকে সমর্থনকারী সংসদ সদস্যরা বলছেন, ‘গত শুক্রবার প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে যে অনাস্থা প্রস্তাব পাস হয়েছে তার ফলাফল প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট সিরিসেনা।’

প্রেসিডেন্ট সিরিসেনার দফতরের এক বিবৃতিতে বলা হচ্ছে, ‘প্রেসিডেন্ট সিরিসেনা চান সংসদে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস করতে হলে এক এক করে সংসদ সদস্যদের নাম ধরে অথবা ইলেকট্রনিক বোর্ডে বিস্তারিত প্রদর্শনের মাধ্যমে ভোট নেয়া হোক।’ তবে স্পিকার কারু জয়সুরিয়া ও মার্ক্সবাদী জনতা ভিমুক্তি পেরেমুনা (জেভিপি) দলের প্রধান অনুরা কুমারা দেশনায়েক ওই বৈঠকে যোগ দেননি।

গত বুধবার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে প্রথমবার অনাস্থা ভোট পাস হওয়ার একদিন পর সংসদে সরকারি ও বিরোধী দলের সদস্যরা হাতাহাতি, কিল-ঘুষি ও বোতল ছোড়াছুড়িতে জড়িয়ে পড়েন। এরপর গত শুক্রবার রাজাপাকসের বিরুদ্ধে পুনরায় অনাস্থা প্রস্তাব পাস হয়।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা প্রধানমন্ত্রী পদ থেকে বিক্রমসিংহকে বরখাস্ত করেন। ওই দিন রাতেই তিনি সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে মন্ত্রিসভা ভেঙে দেন। এরপরই মূলত দেশটিতে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: