সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নরওয়েতে কঠোর গর্ভপাত আইনের বিরুদ্ধে আন্দোলনে নারীরা

আন্তর্জাতিক ডেস্ক:: নরওয়েতে প্রস্তাবিত কঠোর গর্ভপাত আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন হাজারো নারী। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নতুন একটি কঠোর গর্ভপাত আইনের প্রস্তাব করেন। শনিবার রাজধানী অসলোতে ব্যানার-প্ল্যাকার্ডসহ প্রস্তাবিত সেই নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভ করেন দেশটির নারীরা।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাজধানী অসলোতে হাজার হাজার নারী শনিবার সকাল থেকে জড়ো হতে থাকেন। নতুন এ গর্ভপাত আইনের বিরোধিতা করে ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে স্লোগানের মাধ্যমে নিজেদের ক্ষোভ প্রকাশ করেন তারা।

‘মাই বডি মাই রাইট’ ও ‘ডিফেন্ড অ্যাবর্শন’ অর্থাৎ ‘আমার শরীর আমার অধিকার’ আর ‘গর্ভপাতের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ ইত্যাদি স্লোগানে স্লোগানে পুরো শহরজুড়ে কয়েক হাজার নারী এই আন্দোলন করেন।

আন্দোলনে অংশ নেয়া অপরাধবিজ্ঞান বিষয়ে অধ্যয়নরত ইনে লুন্ড নামে ২২ বছর বয়সী এক নারী শিক্ষার্থী বলেন, ‘প্রস্তাবিত নতুন এই আইন নারীদের অধিকার খর্ব করবে। আমি এটা অনুভব করি যে, গর্ভপাত করাবে কি-না এটা একজন নারীর একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত।’

নরওয়ের গর্ভপাতবিষয়ক আইনে বলা আছে ১২ সপ্তাহ পর একজন নারী যদি তার গর্ভপাত করাতে চান তাহলে অবশ্যই দু’জন বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে গঠিত বোর্ড সিদ্ধান্ত দেবেন। কিন্তু বর্তমানে এ নিয়মকে কঠিন করতে নতুন একটি আইনের প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী ইরানা সোলবার্গ। উল্লেখ্য, দেশটির প্রধানমন্ত্রী নিজেও একজন নারী।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: