সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাল্লায় নদী খনন কাজ অব্যাহত

হাবিবুর রহমান হাবিব, শাল্লা:: সুনামগঞ্জের শাল্লা উপজেলার শাল্লা ইউনিয়নের সাত পাড়া বাজারের চার চর মোর হইতে চামতী নদী ২০ কিলোমিটার খননের কাজ সেপ্টেম্বর ২০১৮ ইং থেকে শুরু হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে এ খনন কাজ অব্যাহত রয়েছে, উক্ত কাজের মেক্যানিকেল ইঞ্জিনিয়ার মোঃ মাহতাব উদ্দিন, সার্ভেয়ার মোঃ ফরিদ উদ্দিন, সচিব গোলাম মৌলা স্থানীয় সাংবাদিকদের সঙ্গে ১৩ নভেম্বর মঙ্গলবারে আলাপকালে জানান চামতী নদীর সাত পাড়া বাজারের মোড় থেকে শুরু করে শ্রীহাঈল, ভেড়াহমোনা, কাদির পুর গ্রামের পাশ দিয়ে ৩০ জুন ২০১৯ এর মধ্যে ২০ কিলোমিটার খনন কাজ সম্পন্ন করা হবে।
তিনি আরো জানান শুকনা মৌসুমে ১৫ ও বর্ষায় ২৫ ফুট গভীর ১৫০ ফুট প্রস্থ করে এ খনন কাজ করা হবে।

এ ব্যাপারে শাল্লা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুব সোবহানী চৌধুরী বলেন নদী মাতৃক দেশ হিসেবে পরিচিত আমাদের বাংলাদেশ’ এদেশে ছড়িয়ে আছে অসংখ্য নদী নালা খাল বিল, এক সময় নদীপথ ছিল হাওর অঞ্চলের একমাত্র যোগাযোগ ব্যবস্থা।
পলি পরে নদী নালা ভরাট হয়ে যাওয়ায় এ অঞ্চলের ব্যবসা বাণিজ্য সহ যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে, আগের মত বড় বড় নৌকা এখন আর চলে না, জেলেরা জালে ধরা পড়ে না সেই বড় বড় মাছ ।

এ নদী খনন কাজ সম্পন্ন হলে অকাল বন্যা থেকে হাওর অঞ্চলের একমাত্র বোর ফসল রক্ষা ও নদী তার হারানো প্রাণ ফিরে পাবে।
এব্যাপারে শাল্লা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল আমিন চৌধুরীর সাথে সাংবাদিকদের কথা হলে তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন আওয়ামীলীগ সরকার উন্নয়নের সরকার এ খনন কাজ সম্পন্ন হলে অকাল বন্যা থেকে হাওর অঞ্চলের ফসল রক্ষা, নৌপথে যোগাযোগ, মৎস্য সম্পদ বৃদ্ধি সহ হাওর অঞ্চল তথা দেশের অন্যান্য অঞ্চল থেকে আসা নৌপথে আমদানি-রপ্তানি কারি গণবিশাল উপকার পাবেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: