সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোদি আমার মেয়েরও ভালো বন্ধু

আন্তর্জাতিক ডেস্ক:: হোয়াইট হাউসে আসার পরপরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বন্ধু বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার তিনি জানালেন মোদি তার মেয়ে ইভাংকারও ভাল বন্ধু হয়ে উঠেছেন। ইভাংকাকে সঙ্গে নিয়ে গতকাল হোয়াইট হাউসে দিওয়ালি পালন করছিলেন ট্রাম্প। সঙ্গে ছিলেন এক ঝাঁক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কর্মকর্তাও।

সেখানে প্রথমে মোদি এবং পরে ভারতের ভূয়সী প্রশংসা করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভারতের সঙ্গে ব্যবসা বাড়াতে চান বলেও উল্লেখ করেছেন তিনি। যৌথ সম্পর্ক আরও জোরদারের কথা বলেছেন তিনি। কিন্তু তার এক টুইট নিয়েও বিতর্ক শুরু হয়েছে। টুইটারে দিওয়ালির শুভেচ্ছা জানাতে গিয়ে বাদ দিয়ে বসেছেন হিন্দুদেরই।

দিওয়ালিকে প্রথমে বৌদ্ধ, শিখ, জৈনদের উৎসব বলে উল্লেখ করেন তিনি। নেটিজেনরা ভুল ধরিয়ে দিতেই সেটা মুছে ফেললেন প্রেসিডেন্ট। পরে তা পাল্টে লিখলেন, হোয়াইট হাউসে হিন্দুদের এই আলোর উৎসব উদযাপন করতে পেরে আমি সম্মানিত।

উৎসব শেষের এক সপ্তাহ পরে শুভেচ্ছাও জানালেন। কিন্তু হিন্দুদের উৎসব থেকে হিন্দুদেরই বাদ দিয়ে দিলেন। প্রশ্ন তুললেন বিরোধী শিবিরের একাংশ থেকে শুরু করে নেটিজেনরাও। জবাব দেওয়ার মতো করেই নামপ্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানালেন, পুরোটাই যান্ত্রিক ত্রুটি। সব গন্ডগোল টুইটের।

হোয়াইট হাউসে ২০০৩ সালে প্রথম বার দিওয়ালি পালন করেন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তার পর থেকে এটা বার্ষিক উৎসব হয়ে দাঁড়িয়েছে। এবারই প্রথম আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে দিওয়ালির অনুষ্ঠানে ডেকে পাঠান প্রেসিডেন্ট।

ভারতীয়দের জন্যই এ দেশের লোকেরা চাকরি পাচ্ছেন না শুরু থেকেই এমনটা বলে আসছেন প্রেসিডেন্ট। কাল উৎসবের মেজাজে অবশ্য তাকে ভারতীয়দের প্রশংসা করতেই শোনা গিয়েছে। ট্রাম্প বললেন, ভারত এবং দক্ষিণ পূর্ব এশিয়ার অন্য দেশ থেকে আসা কঠোর পরিশ্রমী কর্মীদের পেয়ে আমাদের দেশ ভাগ্যবান। আমরা সবাই এখন একটা মার্কিন পরিবারেরই অংশ।

তার প্রশাসনে কর্মরত ভারতীয় বংশোদ্ভূত কর্তাদের নাম ধরে ধরে প্রশংসাও করেন প্রেসিডেন্ট। তার পরেই আসেন বাণিজ্যসহ ভারতের সঙ্গে সার্বিক দ্বিপাক্ষিক সম্পর্কে। ভারতের সঙ্গে ভাল ব্যবসা করতে আমরা চেষ্টার ত্রুটি রাখছি না। তবে ভারতীয়রা দরাদরিতে খুব পটু। ব্যবসাটা খুব ভাল বোঝেন। তবু আমি আশাবাদী। পারস্পরিক সম্পর্কের দিক থেকে আমরা এখন খুব ভাল জায়গায় আছি বলেও উল্লেখ করেন ট্রাম্প।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: