সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৬ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভোটের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি

নিউজ ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে সারাদেশের বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা রয়েছে। তবে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করায় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের সিদ্ধান্ত আটকে গেল। নির্বাচনের তারিখ পিছিয়ে যাওয়ায় এখন জানুয়ারির প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা করছে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

অধিদফতর সূত্রে জানা গেছে, প্রথম দফায় ২৩ ডিসেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। মাউশি সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষার কার্যক্রম নির্বাচনের পর চূড়ান্ত করা হবে। ফলে তারিখ নির্ধারণ করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া প্রাথমিক খসড়ায় ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর পরীক্ষা অনুষ্ঠিত করার কথা থাকলেও পরে তা পিছিয়ে ২৮ থেকে ৩০ ডিসেম্বর নেয়ার কথা জানা যায়।

এদিকে আজ সোমবার (১২ নভেম্বর) নির্বাচন কমিশন পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচনের তারিখ ৩০ ডিসেম্বর নির্ধারণ করেছে। এর ফলে এখন পূর্বের সম্ভাব্য তারিখেও ভর্তি পরীক্ষা নিতে পারছে না অধিদফতর।

মাউশির পরিচালক (মাধ্যমিক) ড. আব্দুল মান্নান বলেন, নির্বাচনের তারিখ চূড়ান্ত না হওয়ায় ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে আজ (সোমবার) খবর পেলাম আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এখন ভর্তি পরীক্ষা জানুয়ারির প্রথম সপ্তাহে আয়োজন করা সম্ভব হবে।

কারণ হিসেবে তিনি বলেন, কমিশন আগেই জানিয়েছে, নির্বাচনের আগে ভর্তি পরীক্ষা নেওয়া যাবে না। অন্যদিকে ১০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে।

পরীক্ষা কত তারিখে অনুষ্ঠিত হতে পারে -জানতে চাইলে তিনি বলেন, তারিখ এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে জানুয়ারিতে পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে আলাপ করে তারিখ নির্ধারণ করা হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সরকারি বিদ্যালয়) নাজমুল হোসেন বলেন, নির্বাচনের সময় পিছিয়ে যাওয়ায় আগের প্রস্তাবিত সময়ে সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব হবে না। এখন জানুয়ারিতে এ পরীক্ষা আয়োজন করতে হবে। এ বিষয়ে মাউশির প্রস্তাবনা পাওয়ার পর শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করে সময় নির্ধারণ করা হবে।

১ জানুয়ারিতে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক পেতে সমস্যা হবে কিনা -জানতে চাইলে তিনি বলেন, পাঠ্যবইয়ের চাহিদা আগেই দেয়া হয়েছে, তাই পহেলা জানুয়ারিতে পাঠ্যপুস্তক উৎসব পালিত হওয়ার পর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে কোনো সমস্যা হবে। সকল শিক্ষার্থী ক্লাস অনুযায়ী নতুন পাঠ্যপুস্তক হাতে পাবে।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর (রোববার) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সোমবার (১২ নভেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এ ঘোষণা দেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: