সর্বশেষ আপডেট : ১২ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ট্রানজিট ক্যাম্প প্রস্তুত

নিউজ ডেস্ক:: রোহিঙ্গাদের ফেরত পাঠাতে নতুন করে তৈরি করা হয়েছে ট্রানজিট ক্যাম্প। ইতিমধ্যে এ নিয়ে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পাশাপাশি রোহিঙ্গাদের পরিবারভিত্তিক একটি তালিকাও মিয়ানমারের হাতে পৌঁছেছে। এই খবরে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গাদের কেউ কেউ যেতে চাইলেও অনেকেই জুড়ে দিচ্ছে নানা শর্ত। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, সব কিছু ঠিক থাকলে দীর্ঘ প্রতিক্ষিত প্রত্যাবাসন শুরু হচ্ছে খুব দ্রুত সময়ের মধ্যে।

চরম নির্যাতনের মুখে ২৫ আগস্ট মিয়ানমার থেকে সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এর আগের বছর অর্থাৎ ২০১৬ সালের ৯ অক্টোবরসহ বিভিন্ন সময়ে পালিয়ে আসা রোহিঙ্গাসহ এখন উখিয়া ও টেকনাফ আশ্রয় শিবিরে অবস্থান নিয়েছে প্রায় ১১ লাখ ১৮ হাজার রোহিঙ্গা। এই রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বি-পাক্ষিক চুক্তি হয়েছে গত বছরের ২৪ নভেম্বর। চুক্তির দুই মাসের মাথায় প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও দুই দেশের প্রস্তুতি না থাকায় প্রত্যাবাসন পিছিয়ে যায়।

এরপর মিয়ানমার সরকার নানা কারণে প্রত্যাবাসন বিলম্বের পাঁয়তারা শুরু করেন। এক পর্যায়ে বাংলাদেশ ও মিয়ানমারের সমন্বয়ে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ চলতি মাসের আগামী সপ্তাহে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য সম্ভাব্য দিনক্ষণ ঠিক করা হয়। মিয়ানমার সরকারের হাতে তুলে দেওয়া হয় রোহিঙ্গাদের পরিবারভিত্তিক একটি তালিকাও। এ খবরে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গাদের কেউ কেউ যেতে চাইলেও অনেকেই জুড়ে দিচ্ছে নানা শর্ত।

উখিয়ার কুতুপালং মধুরছড়া তিন নম্বর ক্যাম্পের রোহিঙ্গা নেতা মোক্তার আহমদ বলেন, ‘আমরা অবশ্যই ফিরে যাবো। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা লাগবে। তা না হলে মিয়ানমার আবারও আমাদের ওপর নির্যাতন শুরু করবে। কারণ মিয়ানমারকে বিশ্বাস করা কঠিন।’

একই ক্যাম্পের ষাটোর্ধ বৃদ্ধ আলী হোসেন বলেন, ‘আমি মিয়ানমারে ফিরে যেতে চাই। আমার দেশ মিয়ানমার। আমি মিয়ানমারে মরতে চাই। ছোটকাল থেকে নির্যাতন সহ্য করে এসেছি। না হয় আবারও নির্যাতন করবে মিয়ানমার। তারপরও আমার দেশে চলার যাওয়ার ব্যবস্থাটুকু করার জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানাই।’



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: