সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৫৫ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সংসদ নির্বাচন: এখনও সিদ্ধান্তহীন ঐক্যফ্রন্ট

নিউজ ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীনদের সাথে দ্বিতীয় দফায় সংলাপে বসতে যাচ্ছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন নবগঠিত জোট জাতীয় ঐক্যফ্রন্ট, যার প্রধান অংশিদার বিএনপি। বিরোধীদের দাবি- বর্তমান সংসদ ভেঙে দিয়ে, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন।

কিন্তু বরাবরের মত প্রথম দফার সংলাপের সময়েও সরকার বলেছে, সংবিধানের বাইরে গিয়ে এই দাবি পূরণ করা সম্ভব নয়। তাহলে বিরোধী জোট কি আশা করছে যে এ কদিনে সরকারের অবস্থানের পরিবর্তন ঘটবে?

ঐক্যফ্রন্ট এবং বিএনপির কেন্দ্রীয় নেতা মওদুদ আহমেদ জানান, সরকার সংলাপের আহ্বানে সাড়া দেয়ায় তারা চিন্তা করেছেন সরকারের অবস্থান পরিবর্তন করতেও পারে।

তিনি বলেন, সংসদ ভেঙে দেয়ার বিষয়টি সংবিধানের সাথে সাংঘর্ষিক নয়। মেয়াদ পূর্তির আগে প্রধানমন্ত্রী সংসদ ভেঙে দেয়ার উপদেশ দিতে পারেন রাষ্ট্রপতিকে। তখন রাষ্ট্রপতি চাইলে সংসদ ভেঙে দিতে পারেন।

সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অধীনে ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে কি না সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও জানান মওদুদ আহমেদ।

তিনি বলেন, তারা ক্ষমতায় থেকে দেশে নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে কী কী পদক্ষেপ নিতে রাজি আছেন – তা পর্যালোচনা করে আমরা সিদ্ধান্ত নেবো এই সরকারের অধীনে নির্বাচনে আমরা অংশ নেবো কি না।

খালেদা জিয়ার মুক্তি: ঐক্যফ্রন্টের অবস্থান ঐক্যফ্রন্টের সাত দফা দাবির অন্যতম প্রধান দাবি বিএনপি নেতা খালেদা জিয়ার মুক্তি। সরকার যদি খালেদা জিয়ার মুক্তির দাবি না মেনে অন্য দাবিগুলো মেনে নেয় তখন ঐক্যফ্রন্টের অবস্থান কী হবে?

এমন প্রশ্ন করা হলে মওদুদ আহমেদ বলেন, সেই ধরণের কোনো সিদ্ধান্ত নিতে আমরা পারি নাই, পারছি না। সেরকম কিছু হলে তৃণমূল সহ সব পর্যায়ের নেতাদের সাথে আলোচনা করতে হবে এবং খালেদা জিয়া কী ভাবছেন সেটা জানতে হবে।

ঐক্যফ্রন্টের সাত দফার প্রথম দফায় খালেদা জিয়ার মুক্তিসহ সংসদ ভেঙে দেয়া এবং সরকারের পদত্যাগ তিনটি দাবি যুগপৎভাবে আছে বলে জানান মওদুদ আহমেদ।

সরকার যদি তিনটির একটি দাবিও না মানে, সেক্ষেত্রে ঐক্যফ্রন্টের অবস্থান কী হবে? জানতে চাইলে বিএনপির এই নেতা বলেন, তখন অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে। তখন তো আমাদের আন্দোলন ছাড়া কোনো বিকল্প থাকবে না।

সূত্র: বিবিসি বাংলা




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: