সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ধলাই নদী বালুমহালে অবৈধ বালু উত্তোলন নিস্পত্তি করতে ডিসিকে হাইকোর্টে নির্দেশ

ছাতক প্রতিনিধি:: ছাতক উপজেলার সীমান্তীবর্তী সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ধলাই নদী এলাকায় বালু মহালের সংশিষ্ট ইজারাদার অবৈধ ভাবে দীর্ঘদিন যাবৎ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত সপ্তাহে মহামান্য হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশনের শুনানি শেষে মহামান্য হাইকোর্ট ডিভিশনের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশফাকুল কামাল ৩০দিনের মধ্যে নিষ্পত্তি করে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য সিলেটের জেলা প্রশাসক এবং সভাপতি জেলা বালুমহাল পরিচালনা কমিটিকে নির্দেশ প্রদান করেছেন।

ছাতক বালু ব্যবসায়ীদের অভিযোগ, বালুমহাল ও মাটি ব্যবস্থাপথনা আইন ২০১১এবং বালু মহাল ও মাটি ব্যবস্থাপথনা
বিধিমালা ২০১০অনুযায়ী উম্মুক্ত শ্রেনীর বালু মহালে ড্রেজার দিয়ে বালু উত্তোলন আইনগত নিষিদ্ধ। তারপরও স্থানীয় ইজারাদার ইজারা চুক্তির শর্ত লঙ্ঘন করে প্রশাসনের সহযোগিতায় অবাধে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে স্থানীয় জনসাধরনের সম্পদ। ধলাই সেতুসহ অসংখ্য স্কুল-মসজিদ বাজারসহ নানা স্থাপনা ধবংস হচ্ছে।

অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে এলাকার বালতি দিয়ে বালু উত্তোলনকারী হাজার হাজার দিন মজুর শ্রমিকরা দীর্ঘদিন ধরে বেকার হয়ে মানবেতর জীবন-যাপন করছে। স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকরা এর প্রতিবাদে শহরে একাধিক সভা-সমাবেশ, মানববন্ধন করেও কোন সুফল না পেয়ে ছাতক বাজার একতা বালু উত্তোলন ও সরবরাহকারী সমবায সমিতির সভাপতি মো. আব্দুস সাত্তার গত ৬ আগষ্ট মহামান্য হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দায়ের করেন, যার নং-(১২৫৯৯/২০১৮)। হাইকোর্টের দায়ের করা রিট পিটিশনটি শুনানি করেন ব্যারিস্টার রুহুল আমিন মিহন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: