সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
সোমবার, ২২ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তফসিল নয়, পেছাতে পারে ভোট: সিইসি

নিউজ ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানোর সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা। তবে রাজনৈতিক দলগুলো চাইলে ভোটের তারিখ পেছানো যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি। মঙ্গলবার আগারগাঁওস্থ ইটিআই ভবনে এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঐক্যফ্রন্টের পক্ষ থেকে তফসিল পেছানোর দাবি নিয়ে ইসি কী ভাবছে জানতে চাইলে সিইসি কে. এম. নুরুল হুদা বলেন, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানোর কোনো সম্ভাবনা নেই। তবে সব রাজনৈতিক দল একমত হলে নির্বাচন (ভোটের তারিখ) পেছানো হবে।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার সিদ্ধান্তের বিষয়ে সিইসি বলেন, ভোটারদের স্বার্থ সুরক্ষিত রাখার জন্য ইভিএমের বিকল্প নেই। ব্যালট পেপারে নানা অসুবিধা রয়েছে। সেগুলো এড়িয়ে চলার জন্য ইভিএম চালু করা হবে। ইভিএমে ভোট কারচুপি করার সুযোগ নেই।

তিনি বলেন,ইভিএম নিয়ে আগে আইনি জটিলতা ছিল।সেগুলো এখন কাটিয়ে উঠেছি।রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেছেন। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেনকে প্রধান করে ইভিএম কমিটি করা হয়েছে।তবে প্রাথমিকভাবে শহর অঞ্চলে ইভিএম ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান সিইসি।

প্রসঙ্গত, গত ৪ নভেম্বর নির্বাচন কমিশনার শাহাদাৎ হোসেন চৌধুরী সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আগামী ৮ নভেম্বর তফসিল ঘোষণা করা হবে। এরপর ৫ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন দলের পক্ষ থেকে তফসিল স্থগিত বা প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপের ফলাফল জেনে তফসিল ঘোষণা করার দাবি জানানো হয়।

এদিকে ৭ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আবার সংলাপে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আর কোনো সংলাপ হবে না এবং সংলাপের সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে আসবেন বলে গণমাধ্যমে জানিয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নির্বাচন কমিশন তফসিল দিয়ে ৪৫ দিনের মধ্যে বা ২০ ডিসেম্বর ভোট গ্রহণের পরিকল্পনা নিয়েছে। সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে নির্বাচন কমিশনের ভোটগ্রহণে বাধ্যবাধকতা রয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: