সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ৫২ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে তেল নেবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন সরকারের নতুন নিষেধাজ্ঞা মোকাবেলা করতে ইসলামি প্রজাতন্ত্র ইরানকে মস্কো সহযোগিতা করবে বলে জানিয়েছেন রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক।তিনি বলেন, আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করেই মস্কো ইরান থেকে তেল নেবে।

আলেকজান্ডার নোভাক ফিন্যান্সিয়াল টাইমসকে বলেন, ‘আমরা বিশ্বাস করি আমাদের এমন উপায় বের করা উচিত যা ইরানসহ অন্য মিত্রদের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখতে সাহায্য করবে।’

আজ ৪ নভেম্বর ইরানের বিরুদ্ধে আমেরিকা দ্বিতীয় ধাপের নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ঘোষণা দিয়েছে। আমেরিকা দাবি করছে এ নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বাজারে ইরানের তেল বিক্রি শূণ্যের কোঠায় নেমে যাবে।

এ ক্ষেত্রে ইরানকে কোনো রকম সহযোগিতা করার বিষয়ে রাশিয়াকে হুঁশিয়ার করে দিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।ইরান থেকে তেল নেওয়ার বিষয়ে মার্কিন এ হুঁশিয়ারি সম্পর্কে রাশিয়ার কোনো উদ্বেগ নেই বলে জানান আলেকজান্ডার নোভাক।

তিনি বলেন,‘আমরা এরই মধ্যে নিষেধাজ্ঞার আওতায় আছি। জাতিসংঘের অনুমোদন ছাড়া একতরফা কোনো নিষেধাজ্ঞাকে আমরা স্বীকৃতি দেই না।আমরা মনে করি এসব পদক্ষেপ অবৈধ।’

নোভাক আরো বলেন,‘পণ্যের বিনিময়ে তেল’ কর্মসূচির আওতায় আমরা ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রাখব।মার্কিন নিষেধাজ্ঞার আগে ২০১৪ সালে ইরান ও রাশিয়ার মধ্যে এ চুক্তি সই হয়েছিল।চুক্তির আওতায় পণ্য ও যন্ত্রপাতির বিনিময়ে ইরান থেকে তেল নিয়ে থাকে রাশিয়া।

সূত্র : পার্সটুডে




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: