সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জন্মহার বাড়াতে সন্তানের জন্য জমি পুরস্কার!

আন্তর্জাতিক ডেস্ক:: ইতালিতে শিশুজন্মের হার এ মুহূর্তে ইউরোপের মধ্যে সবচেয়ে কম। তাই অচিরেই আসছে এমন ঘোষণা, যার বদৌলতে পরিবারে তৃতীয় সন্তান এলেই দেওয়া হবে জমি পুরস্কার। হ্যাঁ, এমন সিদ্ধান্তই নিতে চলেছে দেশটির সরকার৷

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই শিশুজন্মের হার সবচেয়ে কম। ফলে তরুণ নাগরিকের তুলনায় বয়স্কদের সংখ্যা বেড়ে চলেছে। গত বছর ইতালিতে মাত্র ৪ লাখ ৬৪ হাজার জন্ম নিবন্ধিত হয়েছে৷ ফলে জন্মহার বাড়ানোর জন্য মরিয়া হয়ে উঠেছে সরকার।

জানা গেছে, উগ্র ডানপন্থি লিগ পার্টির এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য আগামী বছরের খসড়া বাজেটে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যে সব বিবাহিত দম্পতির তৃতীয় সন্তান হবে, তাদের বিনামূল্যে এক খণ্ড জমি দেওয়া হবে। অবশ্য সব দম্পতিকেই যে জমি দেওয়া হবে, এমনটা নয়। বিদেশিরাও এ পুরস্কার পেতে পারেন। তবে বলা হচ্ছে, যে সব পরিবার অন্তত দশ বছর ধরে যথাযথ অনুমতি নিয়ে ইতালিতে বসবাস করছেন, কেবল তারাই পাবেন এ সুযোগ।

মূলত গ্রামের দিকের মানুষদের কথা ভেবেই এমন অভিনব একটি উদ্যোগ নিতে চলেছে সরকার। ইতালির কৃষিমন্ত্রী গিয়ান মার্কো চেনতিনাইয়ো এর পক্ষে যুক্তিও দেখিয়েছেন। তার মতে, ‘গ্রামের দিকে এখনও মানুষ সন্তান নেয়৷’ কৃষিমন্ত্রী আরও জানিয়েছেন, ইতালিতে এখন সরকারি মালিকানার প্রায় ৫ লাখ হেক্টর চাষযোগ্য জমি রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে জন্মহার বাড়ানোর উদ্যোগ নিলেও কাজটি মোটেই সহজ হবে না। উদ্যোগটির যৌক্তিকতা নিয়েও প্রশ্ন উঠেছে। করিয়েরে ডেলা সেরা পত্রিকা প্রশ্ন রেখেছে, ‘বিনামূল্যে না দিয়ে, জমিগুলো তাদের কাছে বিক্রি করা হবে না কেন? বিক্রি করলে টাকাটা তো সরকারের নানা প্রয়োজনীয় খাতেই যাবে।’

সূত্র: ডয়চে ভেলে




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: