সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৪০ সেকেন্ড আগে
সোমবার, ২২ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টেস্ট ভেন্যুর অভিষেকের ইতিহাসটা বদলে যেতে পারে সিলেটে

মারুফ হাসান ::
বাংলাদেশের টেস্ট ভেন্যুর অভিষেকের ইতিহাসটা সুখকর নয়। আজকের আগে দেশের ৭টি টেস্ট ভেন্যুর অভিষেক ম্যাচের একটিতেও জিততে পারেনি স্বাগতিকরা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক ম্যাচে জয় পেলে এক নতুন ইতিহাস রচিত হবে টাইগারদের।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০০০ সালের ১০ নভেম্বর সাদা পোষাকে আকরাম-বুলবুলরা খেলেন প্রথম টেস্ট। পরের প্রায় ১৮ বছরে বাংলাদেশ টেস্ট খেলেছে ১০৮টি। কিন্তু তৎকালীন দুর্জয়-বাশার-রফিক থেকে শুরু করে হালের মিরাজ-মুস্তাফিজদের উত্থানের এই পথটা ততটা মশৃণ ছিল না বাংলাদেশের।

বর্তমানে ফুটবল প্রধান ভেন্যু হলেও এলিট ক্রিকেটে টাইগারদের পথ চলা শুরু বঙ্গবন্ধু স্টেডিয়ামেই। অভিষেক টেস্টে ভারতের বিরুদ্ধে ৯ উইকেটে হারে বাংলাদেশ। দেশের মাটিতে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ২০০১ সালের নভেম্বরে চট্টগ্রামের এম.এ.আজিজ স্টেডিয়ামে। ওই ম্যাচে জিম্বাবুয়ের কাছে ৮ উইকেটে হারে স্বাগতিকরা। ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশের তৃতীয় টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের। সেখানেও শ্রীলংকার কাছে ৮ উইকেটে হারে বাংলাদেশ। সিরিজের পরবর্তী টেস্টেও বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামেও সাঙ্গাকারা-জয়াবর্ধন-মুরালিধরণদের সামনে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। একই বছর টেস্ট ভেন্যু হিসেবে নাম লেখায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামও। হাবিবুল বাশারের নেতৃত্বাধীন দল ৩ উইকেটে হেরেছিল। ২০০৭ সালে মিরপুরে হারের ব্যবধান হয় আরো বড়ো। সেরে বাংলায় ভারতের কাছে ইনিংস ও ২৩৯ রানে হারের লজ্জায় ডুবতে হয় বাংলাদেশকে। ২০১২ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামেও কোনো সুখস্মৃতি সঙ্গি হয়নি বাংলাদেশের। এই টেস্টে উয়েস্ট ইন্ডিজ ১০ ইউকেটে হারায় টাইগারদের।

আজ (৩ নভেম্বর) শনিবার বাংলাদেশ-জিম্বাবুয়ের টেস্ট দিয়ে অভিষেক হতে যাচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। পরিসংখ্যানে জিম্বাবুয়ে এগিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ে দুই দলের বিস্তর পার্থক্য। ২০১১ সালে জিম্বাবুয়ে সবশেষ সিরিজ জিতেছিল বাংলাদেশের বিপক্ষে। তাই ফরমে থাকা বাংলাদেশ জিম্বাবুয়ের বিরুদ্ধে সিলেট টেস্ট জিতে এক নতুন ইতিহাস রচনা করবে। টেস্ট ভেন্যুর অভিষেক কলঙ্ক সিলেটের মাধ্যমে মিটে যাবে বলেই বিশ্বাস করতে চান ক্রিকেট প্রেমীরা।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: