সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবির বাংলা বিভাগের সিলেবাসে যুক্ত হচ্ছে ‘অসমাপ্ত আত্মজীবনী’

শাবি সংবাদদাতা:: শাহজালাল বিজ্ঞানও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্য হিসেবে চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বাংলা বিভাগের ‘আত্মজৈবনিক রচনা’ শিরোনামে BNG-226 নম্বর কোর্সের অর্ন্তভূক্ত করে বঙ্গবন্ধুর লেখা এই আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে বিভাগীয় প্রধান অধ্যাপক আশ্রাফুল করিম বিষয়টি জানিয়েছেন। তবে এই সিদ্ধান্তের চূড়ান্ত অনুমোদনের জন্য একাডেমিক কাউন্সিলের সভা থেকে পাশ করতে হবে।

এর আগে বৃহস্পতিবার বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির এই সভায় অতিথি শিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলাবিভাগের অধ্যাপক ড. গাজী মো.মাহবুব মুর্শিদ। সভায় ‘অসমাপ্ত আত্মজীবনী’ কোর্সের অর্ন্তভূক্ত করার প্রস্তাবক ছিলেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আশ্রাফুল করিম।

তিনি বলেন, দেশের মানুষের কাছে বঙ্গবন্ধুকে জানার এবং বোঝার শেষ নেই। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের ইতিহাস তুলে ধরলে তারা দেশপ্রেমে আরও উদ্বুদ্ধ হবে। তাছাড়া এটা না করলে বরং বাংলাদেশের ইতিহাস অপূর্ণই থেকে যায়। এইসকল বিষয় মাথায় নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আমরাই প্রথম পাঠ্য হিসেবে বঙ্গবন্ধুর আত্মজীবনী চালু করছি। বিভাগের সকল শিক্ষকদের সর্বসম্মতিক্রমে আমরা এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর পাশাপাশি বাংলা বিভাগের তিন ক্রেডিটের এই কোর্সে রবীন্দ্রনাথ ঠাকুর, মীর মশাররফ হোসেন ও রাজসুন্দরী দেবীর আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষ হতে এই কোর্সটি বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীরা কোর্স আকারে পড়তে পারবে।

এদিকে বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও ব্যাপক আগ্রহ দেখা গেছে। বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, ‘যিনি না হলে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হতো না, তার আত্মজীবনী পাঠ্যবইয়ে যুক্ত করার সিদ্ধান্ত শুধু নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানের সিলেবাসে নয় দেশের সকল বিশ্ববিদ্যালয়ে পড়ানো উচিৎ বলে তারা মনে করেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: