সর্বশেষ আপডেট : ৪৬ মিনিট ৩৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য নতুন সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক:: প্রবাসী শ্রমিকদের জন্য আইন শিথিল করেছে জাপান। দেশটির মন্ত্রীসভার এক বৈঠকে প্রবাসী শ্রমিকদের জাপানে কাজ করার আগ্রহ তৈরির জন্য শ্রম আইন শিথিল করার উদ্যোগ নেয়া হয়েছে। শুক্রবার প্রবাসী শ্রমিক সংক্রান্ত একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রসভা।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, এই আইনের ফলে প্রবাসী শ্রমিকদের জন্য নতুন দু’ধরণের ভিসার ব্যবস্থা রাখা হয়েছে। প্রবাসী শ্রমিক সংক্রান্ত আইনটি শিথিল করার মাধ্যমে দেশটিতে যে শ্রমিকের অভাব দেখা দিয়েছে তা পূরণ হবে। এতদিন জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য খুব কঠোর আইন অনুসরণ করা হতো।

নতুন এ শ্রম আইনে নীল রংয়ের পোশাক পরিহিত শ্রমিকরা সেখানে নির্মাণকাজ, খামার ও স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট বিষয়গুলোতে প্রবাসী শ্রমিকরা কাজ করার সুযোগ পাবেন।

প্রথম ধরণের ভিসা ক্যাটাগরিতে প্রবাসী শ্রমিকরা পাঁচ বছরের জন্য দেশটিতে কাজ করার সুযোগ পাবেন। এ সময়রে মধ্যে যদি তাদের জাপানের বিভিন্ন কাজে নির্দিষ্ট মাত্রার যোগ্যতা দেখাতে পারে তাহলে তাদের পরিবারকেও জাপানে নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হবে।

এছাড়া যেসব শ্রমিক উচ্চযোগ্যতা সম্পন্ন তারা দ্বিতীয় ধরণের ভিসা ক্যাটাগরিতে দেশটিতে কাজের জন্য যেতে পারবেন। এই ভিসা ক্যাটাগরির আওতাভূক্ত শ্রমিকদের সেখানে নাগরিকত্ব দেয়া হবে। তবে বিশেষ কিছু বিষয়ে তাদের যোগ্যতার প্রমাণ দিতে হবে।

যদিও মন্ত্রীসভায় এই আইনটির খসড়া অনুমোদন দেয়ায় বিরোধী দল সমালোচনা করছে। তারা বলছে, এর কারণে দেশটিতে মজুরি ব্যবস্থার অসামঞ্জস্যতা ও অপরাধ বৃদ্ধি পাবে। এখন দেশটির সংসদে আইনটি চূড়ান্তভাবে পাশ হলে জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য কাজের নতুন পথ তৈরি হবে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: