সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৪ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে ছাপানো প্রাথমিকের ২৫ লাখ বই এখন বেনাপোলে

নিউজ ডেস্ক:: ভারতে ছাপানো প্রায় ২৫ লাখ বই বেনাপোল বন্দর দিয়ে আমদানি করা হয়েছে। বৃহস্পতিবার রাতে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে ২৫টি ট্রাকে এসব বই বেনাপোল বন্দরে প্রবেশ করে।

বন্দরের ২ নম্বর শেডে আমদানিকৃত বই ভারতীয় ট্রাক থেকে খালাস করে রাখা হয়েছে। ২০১৯ সালে প্রাথমিক শিক্ষার নার্সারি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত এই বই সারাদেশের ছাত্রছাত্রীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।

বেনাপোল বন্দরের ২ নম্বর পণ্যগারের ইনচার্জ (ওয়ার হাউজ সুপারেন্ডেন্ট) মো. রুহুল আমিন জানান, ঢাকার ন্যাশনাল কারিকুলাম অ্যান্ড টেকস বুক বইয়ের আমদানিকারক প্রতিষ্ঠান। রফতানিকারক প্রতিষ্ঠান হলো ভারতের কৃষ্ণা ট্রেডার্স। বইয়ের আমদানি মূল্য দেখানো হয়েছে ৭ লাখ ৫৮ হাজার ৫শ মার্কিন ডলার। ১৩ হাজার ২৫০ বান্ডেলে আনুমানিক ২৫ লাখ বই আমদানি করা হয়েছে।

বেনাপোল বন্দর থেকে এসব বই খালাস করে দেশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহের দায়িত্বে নিয়োজিত বেনাপোলের ভৈরব ট্রান্সপোর্ট এজেন্সির স্বত্বাধিকারী আজিম উদ্দিন গাজী বলেন, ভারত থেকে আরও বই আমদানি হবে। এটা প্রথম চালান। যেসব বই ইতোমধ্যে আমদানি হয়েছে শনিবার বন্দর থেকে খালাস করা শুরু হবে। খালাসের পর বই নিয়ে ট্রাক যাতে দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারে তার জন্য সব ধরনের প্রস্তুুতি তাদের রয়েছে বলেও জানান তিনি।

এ দিকে বেনাপোল বন্দরের হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রাজু বলেন, প্রতিবছর এসময় ভারত থেকে সরকারি বই আমদানি হয়ে থাকে। বন্দরের শ্রমিকদের এসব বই দ্রুত লোড-আনলোডের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

একটি সূত্রে জানা গেছে, দেশে এসব বই ছাপাতে দ্বিগুন খরচ পড়ায় ভারত থেকে অনেক কম খরচে বই ছাপিয়ে আনা হচ্ছে। আগামী ১ জানুয়ারি বিনামূল্যের এই বই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতরণ করবেন বলে জানা গেছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: