সর্বশেষ আপডেট : ৩৫ মিনিট ৪৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শোয়েব-সানিয়ার সন্তান কোন দেশের নাগরিক হবে ?

স্পোর্টস ডেস্ক:: ক্রিকেটার শোয়েব মালিক পাকিস্তানি, তার স্ত্রী সানিয়া মির্জা ভারতের টেনিস তারকা। চিরপ্রতিদ্বন্দ্বি দুই দেশের দুই তারকার মধ্যে বিয়ের পরও সেটা নিয়ে বিশ্ব গণমাধ্যমে আলোচনা কম হয়নি। আসলে মৈত্রীর এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন তারা। এখন তাদের ঘর আলো করে এসেছে ফুটফুটে এক পুত্র সন্তান। সবার মনে স্বভাবতই একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, শোয়েব-সানিয়ার সন্তান কোন দেশের নাগরিক হবেন?

মানুষের মনের জেগে উঠা এই প্রশ্নের সমাধান দিলেন শোয়েব-সানিয়াই। জানালেন, তাদের সন্তানের নাম রাখা হয়েছে ইজহান। আর ইজহান বড় হবেন মায়ের মতোই ভারতের নাগরিকত্ব নিয়ে।

ডেপুটি পাসপোর্ট অফিসার সুবোধ কুমার জানিয়েছেন, শোয়েব-সানিয়ার ঘরের নতুন অতিথির নাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিবন্ধন করতে হবে। তারপর সে ভারতীয় সরকারের পাসপোর্টের জন্য বিবেচিত হবে।

তিনি বলেন, ‘যদি কোনো শিশুর বাবা-মা আলাদা দুটি দেশের জাতীয়তা বহন করেন আর সে শিশু ভারতে জন্মগ্রহণ করে তবে এমনিতেই সন্তানটি ভারতীয় পাসপোর্টধারী হওয়ার কথা। তবে এখন নিয়ম বদলেছে। এখন ভারতীয় পাসপোর্ট পেতে হলে শিশুর নাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিবন্ধন করতে হয়।’

যার অর্থ, ইজহান তার বাবা শোয়েব মালিকের দেশ পাকিস্তানের নাগরিকত্ব আর নিতে পারবেন না। পারবেন না দুই দেশেরই নাগরিকত্ব রাখতে। পাকিস্তানে এই নিয়ম আছে। তবে ভারতে দুই দেশের নাগরিকত্ব মেনে নেয়া হয় না।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: