সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জের লাউয়াছড়া পাহাড়ি এলাকায় কার্ভারভ্যান আটকা পরে যোগাযোগ বন্ধ

পিন্টু দেবনাথ, কমলগঞ্জ (মৌলভীবাজার) ::
মৌলভীবাজারের কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের সিমেন্টবহনকারী কার্ভারভ্যান আটকা পড়ে বুধবার দিবাগত রাত ২টা থেকে পূণরায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এর আগে গত মঙ্গলবার (৩০ অক্টোবর) ভোর রাত থেকে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কে বৈদ্যুতিক খুঁটিবাহী ট্রাক পারাপারের সময় লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাহাড়ি এলাকায় বিকল্প পথের স্টিল সেতুর পাটাতন ভেঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ ছিল। সেখান সড়ক যোগাযোগ স্বাভাবিক করার জন্য এর উপরে অস্থায়ী ভিত্তিতে বেইলী ব্রীজ তৈরী করে বুধবার যান চলাচল চালু করা হয়েছিল। চালু করার কয়েক ঘন্টার মধ্যেই সড়কটিতে সিমেন্টবহনকারী কার্ভারভ্যান আটকা পরার কারণে রাত থেকেই সড়কটি পূনরায় যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে। ফলে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কে যাতায়াতকারী যাত্রীরা দূর্ভোগ পোহাচ্ছেন। অপর দিকে মূল সড়কটি বন্ধ হয়ে পড়ায় যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহনের ভাড়া বৃদ্ধি পেয়েছে ও স্থানীয় বাজারে কাঁচামাল সরবরাহ না থাকায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্য বৃদ্ধি পেয়েছে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতরে জানকীছড়া এলাকায় পুরাতন একটি জরাজীর্ণ কালভার্ট ভেঙ্গে সেখানে নতুন কালভার্ট নির্মাণের কাজ চলছিল। এ পথে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে জরাজীর্ণ কালভার্টের উপর ষ্টিল সেতু স্থাপন করা হয়েছিল। গত ৩০ অক্টোবর মঙ্গলবার ভোর রাতে বৈদ্যুতিক পাকা খুঁটিবাহী একটি ট্রাক বিকল্প ষ্টিল সেতু পারাপারের সময় সেতুর পাটাতন ভেঙ্গে যায়। ফলে কমলগঞ্জের সাথে শ্রীমঙ্গলের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল। মঙ্গলবার সকাল থেকে নুরজাহান-মাধবপুর চা বাগান হয়ে যানবাহন চলাচল করেছিল। মঙ্গলবার সকালে ট্রাকের উপর থেকে বৈদ্যুতিক খুঁটি নামিয়ে ট্রাকটি ষ্টিল সেতুর উপর থেকে নামানো হয়। এর পর থেকে সড়ক জনপথ বিভাগের কর্মীরা ভেঙ্গে পড়া ষ্টিল সেতুর পাটাতন মেরামত কাজ করেন। ঘটনাস্থলে কাজ তদারকির দায়িত্বে থাকা সড়ক ও জনপথ বিভাগের কর্ম সহায়ক কর্মকর্তা দেবাশীষ দে বলেন, ষ্টিল সেতুর পাটাতল মেরামত কাজ শেষ করে পুনরায় যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়। ষ্টিল সেতুর উপর দিয়ে বেশী ভারী যানবাহন চলাচল করাটা ঝুঁকিপূর্ণ হবেও বলে, তিনি ভারী যানবাহন চলাচর না করার পরামর্শ দেন। কিন্তু একদিনের মাথায় আবারো সিমেন্ট বহনকারী একটি কার্ভারভ্যান সেতুটি পারাপারের সময়য় আটকা পরে, তাতে পুর্ণরায় এ সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এদিকে লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার আলী জানান, সড়কটি বন্ধ থাকার কারণে লাউয়াছড়া পর্যটন এলাকায় পর্যটকদের আগমন কমে গেছে। যার কারণে গত ২/৩ দিনে পর্যটকদের প্রবেশ মূল্য বাবত বিপুল পরিমানে রাজস্ব আয় করা থেকে বঞ্চিত হয়েছে সরকার। তিনি আরো জানান, যেখানে গড়ে প্রতিদিন ২০/৩০ হাজার টাকা রাজস্ব আয় হত, সেখানে গত ৩দিনে রাজস্ব আয় হয়েছে মাত্র ৪ হাজার টাকা মতো। এ দিকে পুণরায় সড়কটি বন্ধ হয়ে পড়ায় আবারো বিকল্প সড়ক হিসাবে মাধবপুর-নুরজাহান চা বাগানের আকাবাকা সরু পথ দিয়ে কমলগঞ্জ- শ্রীমঙ্গলের যানবাহন চলাচল করছে। বাস চালক মালেক, সিএনজি অটোরিক্সা চালক নুর মিয়া, আশিক মিয়া, সেলিম মিয়া বলেন, বাধ্য হয়ে চা বাগানের আকাবাকা সরু পথ দিয়ে কিছুটা ঘুরে শ্রীমঙ্গল যাতায়াত করছে ভানুগাছ ও শ্রীমঙ্গলের যানবাহন গুলো।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: