সর্বশেষ আপডেট : ৫৫ মিনিট ৫৫ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে নতুন কারাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৃহস্পতিবার (১ নভেম্বর) বেলা ১১ টায় গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই কারাগারের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।  ৩০ একর জায়গার ওপর নির্মিত দুই হাজার বন্দি ধারণ ক্ষমতার কারাগারটি ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল সাত বছর আগে।
সিলেট সদর উপজেলার বাদাঘাট চেঙ্গেরখাল নদীর তীরে অবস্থিত নবনির্মিত নতুন এই কারাগারের উদ্বোধন উপলক্ষ্যে  বৃহস্পতিবার সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  অনুষ্ঠানে সংসদ সদস্য ইমরান আহমদ, সংসদ সদস্য মাহমুদ উস সামাদ কয়েছ, সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জ পুলিশের ডিআইজি মো. কামরুল আহসান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুনেছা হক, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিলসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
নতুন কারাগারটি উদ্বোধন হলেও বর্তমানে পুরনোটিই বহাল থাকবে বলে জানালেন সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিল।  তিনি বলেন, নতুন কারাগারে সাজাপ্রাপ্ত কয়েদিদের স্থানান্তর করা হবে। তবে তা আগামী ডিসেম্বর মাসের আগে সম্ভব হবে না বলেও মন্তব্য করেন আবদুল জলিল।
তিনি আরো বলেন, কারাগার একটি সংশোধনাগার। যে কারণে এর পরিবেশও উন্নত হওয়া প্রয়োজন।  ২০০০ জন বন্দী ধারণ ক্ষমতা সম্পন্ন নতুন কারাগারটিকে ভবিষ্যতে বিভিন্ন সুযোগ সুবিধা বর্ধিত করার পাশাপাশি ৪০০০ বন্দী ধারণক্ষমতায় উন্নীত করা হবে বলেও তিনি উল্লেখ করেন।
সিলেট কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, সিলেটে নতুন কারাগার নির্মাণ ও স্থানান্তরের প্রকল্পটি ২০১০ সালে একনেকে পাস হয়েছিল।  কারাগার নির্মাণের কাজ শেষ করতে ২৭০ কোটি টাকা ব্যয় হয়। যদিও প্রাথমিক ভাবে এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১৯৭ কোটি টাকা।
সিলেট সদর উপজেলার বাদাঘাট এলাকায় অভ্যন্তরে ১৬ একর ও বাইরে ১৪ একর জমি নিয়ে নির্মিত নতুন এই কারাগারে রয়েছে পুরুষ বন্দিদের জন্য ৬ তলা বিশিষ্ট ৪টি ভবন, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, একশ শয্যার পাঁচতলা বিশিষ্ট চারটি হাসপাতাল, নারী বন্দিদের জন্য দ্বিতল বিশিষ্ট দুইটি ও ৪ তলা একটি ভবন, ডে কেয়ার সেন্টার, মসজিদ, স্কুল ও লাইব্রেরি ভবন ছাড়াও কর্মকর্তা-কর্মকর্তাদের জন্য একশ ৩০টি ফ্ল্যাট। রয়েছে ক্যান্টিন, বন্দিদের সঙ্গে সাক্ষাতকার কক্ষ এবং প্রশাসনিক কার্যালয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: