সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৮ সেকেন্ড আগে
সোমবার, ২১ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শক্তিশালী পাসপোর্ট সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের

আন্তর্জাতিক ডেস্ক:: বৈশ্বিক পাসপোর্ট সূচকে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের ব্যাপক উন্নতি হয়েছে। শক্তিশালী পাসপোর্টের তালিকা প্রস্তুতকারী অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান পাসপোর্ট ইনেডেক্সের প্রকাশিত তালিকায় বাংলাদেশ ৮২তম অবস্থানে উঠে এসেছে।

এর আগে, গত ১০ অক্টোবর বিশ্বের শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকা মূল্যায়নকারী সংস্থা হেনলে পাসপোর্ট ইনডেক্স জানায়, চলতি বছরে পাসপোর্টের এ সূচকে লেবানন, ইরান ও কসোভোর সঙ্গে বাংলাদেশের অবস্থান ১০০তম। হেনলের এই সূচকের চেয়ে কয়েকদিনের ব্যবধানে বাংলাদেশের ১৮ ধাপ অগ্রগতি হয়েছে পাসপোর্ট ইনডেক্সের সূচকে।

সেই সময় হেনলে অ্যান্ড পার্টনার্সের ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৪১ দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা রয়েছে বাংলাদেশের।

তবে বুধবার পাসপোর্ট ইনডেক্সের ওয়েবসাইটে বলা হয়, বাংলাদেশের পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই যাওয়া যাবে ৪৪টি দেশে। এর মধ্যে ১৮টি দেশে যেতে ভিসার প্রয়োজন হবে না। আর ২৬ দেশে যাওয়া যাবে অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে। এছাড়া ১৫৪টি দেশে যেতে প্রয়োজন পড়বে ভিসার।

গত ২৬ অক্টোবর ঢাকা সফররত চীনা জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী ও পার্টি কমিটির সম্পাদক ঝাও কেঝি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এক বৈঠক হয়। ওই বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশি নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দিতে চায় চীন। বাংলাদেশিদের জন্য চীন এই সুবিধা চালু করলে পাসপোর্ট সূচকে আরও উন্নতি ঘটবে বাংলাদেশের।

হেনলে অ্যান্ড পার্টনার্স বলছে, ২০১৭ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৫তম। ওই বছর বিশ্বের ৩৮টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পেত বাংলাদেশের পাসপোর্টধারীরা। ২০১৮ সালে এই সূচকে পাঁচ ধাপ অবনতি হয়ে ১০০তম অবস্থানে নেমে আসে বাংলাদেশ। তবে এবারের এই সূচকে এক লাফে ১৮ ধাপ উন্নতি হয়ে ৮২তম অবস্থানে এসেছে বাংলাদেশ।

পাসপোর্ট ইনডেক্সের তালিকায় শক্তিশালী পাসপোর্ট সূচকে সবার ওপরে যৌথভাবে আছে সিঙ্গাপুর ও জার্মানি। যুক্তরাষ্ট্র, ইতালি ও ফ্রান্সসহ ১১টি দেশ আছে দ্বিতীয় অবস্থানে। এছাড়া জাপান ও কানাডাসহ ৯টি দেশকে নিয়ে তৃতীয় অবস্থানে আছে যুক্তরাজ্য।

তবে শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে অবস্থান করছে ইরান, ইরাক, পাকিস্তান ও আফগানিস্তান। তবে পার্শ্ববর্তী দেশ ভারত আছে ৬৫তম অবস্থানে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: