সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৮ ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৮ ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষ্যে নগরীতে এক র‌্যালী বের করা হয়।  র‌্যালিটি মঙ্গলবার (৩০ অক্টোবর) সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। ইউনিসেফ এর সহযোগীতায় ও সিলেট বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী। এসময় তিনি বলেন, জাতিসংঘের আহ্বানে ২০০৮ সাল থেকে প্রতি বছর ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালিত হয়ে আসছে। তিনি আরও বলেন, বিশ্বে প্রতি বছর ৩৫ লাখ শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে মারা যায়। অথচ গবেষণায় প্রমাণিত হয়েছে, বিশেষ বিশেষ সময় যেমন- খাওয়ার আগে ও ল্যাট্রিন ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস পালনের মাধ্যমে এ আকালমৃত্যু ও জীবানুমক্ত রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তিনি বলেন, বিশ্ব হাত ধোয়া দিবস পালনের মূল উদ্দেশ্য সুন্দর অভ্যাস গড়ে তোলা। আমরা চাই আমাদের শিশুরা স্বাস্থ্য সচেতন হিসেবে গড়ে উঠুক। এ কারণে দেশব্যাপী দিবসটি পালন করা হচ্ছে।
তিনি বলেন, এক সময় একটি গ্রামে একটির বেশি টিউবওয়েল ছিল না। পুকুরের পানি ব্যবহার করা হতো। কিন্তু এখন প্রতিটি গ্রামে কমপক্ষে ৫০টি টিউবওয়েল আছে। প্রধানমন্ত্রীর নির্দেশে এখন প্রতিটি বাজারে একাধিক টিউবওয়েলে হাত ধোয়ার ব্যবস্থা আছে।

সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিসেফ সিলেটের মো. আবুল খায়ের, সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ ইনচার্জ নুরুল ইসলাম, সিলেট সার্কেলের আব্দুল আউয়াল, মশিউর রহমান, রতন লাল সাহা, ইউনিসেফ সিলেটের কামরুল আলম প্রমুখ।
অনুষ্ঠান পরিচালনা করেন সাঈদ মিলকা।  অনুষ্ঠান শেষে বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা হাত ধোয়ায় অংশগ্রহণ করে। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: