সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ২১ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ইসমাইল মাহমুদ বহু গুণের অধিকারী’

আজ ২৯ অক্টোবর শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ইসমাইল মাহমুদ-এর ৫০তম জন্মদিন। ১৯৬৯ সালের এই দিনে তিনি মাতুতালয় ব্রহ্মণবাড়িয়া জেলা শহরে জন্মগ্রহণ করেন।

ইসমাইল মাহমুদ বহু গুণের অধিকারী। একাধারে তিনি শিক্ষানুরাগী, সমাজকর্মী, লেখক, সাংবাদিক, কলামিষ্ট, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। জাতীয় শিক্ষাপদক ২০১৬-তে উপজেলার শ্রেষ্ঠ ম্যানেজিং কমিটির সভাপতি, জাতীয় শিক্ষাপদক ২০১৭ ও ২০১৮-তে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী হিসেবে নির্বাচিত হন তিনি।
ইসমাইল মাহমুদ সুবিধাবঞ্চিত শিশুদের পাঠশালা ‘পথকলি একাডেমী’র প্রতিষ্ঠাতা; শ্রীমঙ্গল দীপশিখা প্রি-ক্যাডেট অ্যান্ড হাই স্কুল পরিচালনা কমিটির প্রধান উপদেষ্টা; : দিলবরনগর মাদ্রাসা ও এতিমখানা পরিচালনা কমিটি, শ্রীমঙ্গল কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি, দি এক্সপার্ট কিন্ডারগার্টেন স্কুল ম্যানেজিং কমিটি, নন্দিতবনে সংগীত বিদ্যালয়, সারগাম সংগীত বিদ্যালয়, ব্লাডম্যান (স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন), গ্রীণ বাড্স ক্লাব, শ্রীমঙ্গল থানা বিল্ডিং নির্মাণ শ্রমিক ইউনিয়ন, শ্রীমঙ্গল উপজেলা হোটেল-রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন-এর উপদেষ্টা। তিনি বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)-এর কেন্দ্রীয় সহ-সভাপতি, শ্রীমঙ্গল পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, শ্রীমঙ্গল আইডিয়াল স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি, বাংলাদেশ মানবাধিকার কমিশন শ্রীমঙ্গল পৌর শাখার সাধারণ সম্পাদক, বাতায়ন (মেধার উৎকর্ষ মূল্যায়নে সম্মেলক প্রয়াস)’র সম্পাদকমণ্ডলীর সদস্য, মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক, ‘সুজন’-সুশাসনের জন্য নাগরিক, শ্রীমঙ্গল উপজেলা শাখার সহ-সাধারণ সম্পাদক, বর্ডার গার্ড পাবলিক উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য, সিভিল সোসাইটি ফোরাম ফর পাবলিক হেলথ ডেভেলপমেন্ট’র সদস্য, সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) মৌলভীবাজার জেলা শাখার সদস্য এবং জেগে আছি (বীর মুক্তিযোদ্ধাদের সহায়তাকারী সংগঠন)’র সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। ইতোপূর্বে তিনি বিশ্বকাপ ফুটবল ২০১১-তে শ্রীমঙ্গলে ইভেন্ট সমন্বয়কারী, বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বীর শব্দ সৈনিক সংবর্ধনা কমিটি ঢাকার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইসমাইল মাহমুদের লেখা ২টি গ্রন্থ ‘শ্রীমঙ্গলের শ্যামলিমায়’, (সহ-লেখক : আতাউর রহমান কাজল) ও ‘জলে-জঙ্গলে’, (সহ-লেখক : মাহফুজ সুমন) প্রকাশিত হয়েছে। একুশে বইমেলা ২০১৯-এ প্রকাশিত হবে ‘শ্রীহট্ট থেকে সিলেট : হযরত শাহজালাল (র.) সিলেট বিজয়’ গ্রস্থটি।
ইসমাইল মাহমুদ প্রায় অর্ধশতাধিক মঞ্চনাটকে অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চ নাটক হলো-গরীবের ছেলে, বকুলপুরের স্বাধীনতা, শ্রীমঙ্গলিকা, উনিশশত একাত্তর, ত্রিকালদর্শী লোকনাথ।

ইসমাইল মাহমুদ শ্রীমঙ্গল উপজেলার নতুন জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়গুলোতে কক্ষ বর্ধিতকরণ, ব্রেঞ্চ ও ডেক্স প্রদান, নগদ অর্থ প্রদান, ঢেউটিন প্রদান, গৃহ মেরামতকরণ, বাউন্ডারী দেয়াল নির্মাণে সহায়তাকরণ, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উৎসাহ পুরস্কার প্রদান করেছেন। তিনি উত্তর কালাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লইয়ারকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সিলিং ফ্যান প্রদান, শ্রীমঙ্গল উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা বিতরণ; উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাপাকৃত জাতীয় পতাকা তৈরি ও উত্তোলনের নিয়ম বিতরণ; উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাপাকৃত গাওয়ার জন্য জাতীয় সংগীত বিতরণ; উপজেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দেয়াল ঘড়ি, পানির ফিল্টার, খাতা-কলমসহ শিক্ষা উপকরণ বিতরণ; দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি ফি প্রদান, স্কুল ড্রেস বিতরণ; থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ভোজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই স্কুল ছাত্রী জেলি ও শেলিকে আজীবন শিক্ষা সামগ্রী প্রদানের প্রতিশ্র“তি; দিলবরনগর মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় মাসিক বিদ্যুৎবিল প্রদান; প্রতি বছর দরিদ্রদের শীতবস্ত্র প্রদান; পথ শিশুদের প্রতি বছর ঈদের পোষাক প্রদান; করেছেন।
১৯৮৭ সালে থেকে গণমাধ্যমকর্মী হিসেবে দায়িত্বপালনরত ইসমাইল মাহমুদ বর্তমানে শ্রীমঙ্গল থেকে প্রকাশিক জনপ্রিয় সাপ্তাহিক শ্রীমঙ্গল পরিক্রমা’র প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতোপূর্বে তিনি সাপ্তাহিক শ্রীমঙ্গলেরচিঠি, সাপ্তাহিক শ্রীভূমি ও সাপ্তাহিক চায়ের দেশ পত্রিকার সম্পাদক এবং দৈনিক খোলাচিঠি পত্রিকার বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি সাপ্তাহিক ২০০০-এর বর্তমানে প্রকাশনা বন্ধ হবার আগ পর্যন্ত রিপোর্টার; দৈনিক খবরের সিলেট বিভাগীয় আঞ্চলিক প্রতিনিধি; দৈনিক মুক্তকণ্ঠের মৌলভীবাজার জেলা প্রতিনিধি; দৈনিক রূপালী, দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক আজকালের খবর, সাপ্তাহিক ছুটি, সাপ্তাহিক চিত্রবাংলা, সাপ্তাহিক বর্তমান দিনকাল-এর প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইসমাইল মাহমুদ জাতীয় শিক্ষাপদক ২০১৬-তে শ্রীমঙ্গল উপজেলার শ্রেষ্ঠ ম্যানেজিং কমিটির সভাপতি, ২০১৭ ও ২০১৮-তে শ্রেষ্ঠ বিদে্যুৎসাহী সমাজকর্মী নির্বাচিত হন। তিনি ২০১৪ সালের ২২ জুন স্টুডেন্ট হেলপিং ফাউন্ডেশন কর্তৃক সাংবাদিকতায় অন্যন্য অবদানের জন্য গুণিজন সম্মাননা স্মারকে ভূষিত; ২০১২ সালের ০৩ ফেব্র“য়ারি শান্তির নিড় যুব সংঘের নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে সাংবাদিকতায় সম্মাননা লাভ; ২০১৪ সালের ডিসেম্বর শ্রীমঙ্গল প্রেসক্লাব কর্তৃক রিপোর্টিং প্রতিযোগিতায় সেরা পুরস্কার লাভ; ২০১৫ সালের ৪ অক্টোবর সাপ্তাহিক পাঠক ফোরাম পদক লাভ; একই দিনে মাত্রা নিউজ ২৪ ডটকম প্রদত্ত সম্মাননা লাভ করেন। তিনি ক্রীড়াবিদ হিসেবেও অসংখ্য কৃতিত্বের অধিকারী। তিনি শহীদ জিয়া স্মৃতি আন্তঃজেলা ফুটবল টুর্ণামেন্ট ১৯৯১-এ সেরা খেলোয়ারের পুরস্কার লাভ; আন্তঃকলেজ ফুটবল টুর্ণামেন্ট ১৯৯২-এ সেরা খেলোয়ারের পুরস্কার লাভ; ২০১১ সালের ০৩ জানুয়ারি প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়ার হিসেবে উইনার ক্লাবের সম্মননা লাভ; ২০১৩ সালের ২৭ জুলাই প্রাক্তন ফুটবলার হিসেবে শিববাড়ি ফুটবল টুর্ণামেন্টে সম্মননা লাভ; ২০১৬ সালের ১০ জুন প্রাক্তন ফুটবলার হিসেবে জেলা ক্রীড়া কর্মকর্তা কর্তৃক সম্মননা লাভ করেন। এছাড়া আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা ১৯৯২-এ শ্রেষ্ঠ বক্তার স্বীকৃতি লাভ করেন। নাট্যচর্চায় তিনি পথ নাট্যৎসব ২০১০-এ নাট্যাভিনেতা হিসেবে সনদ লাভ করেন।

চলতি বছরের ২৮ জুলাই দেশের একজন শিক্ষানুরাগী হিসেবে জনপ্রিয় বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙা টেলিভিশনের ১ ঘন্টার লাইভ অনুষ্ঠান ‘রাঙা সকাল’-এ উপস্থিত ছিলেন।

ইসমাইল মাহমুদ থানা বনায়ন ও নার্সারী প্রকল্পের সামাজিক বনায়ন প্রশিক্ষণ গ্রহণ; বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতির যক্ষ্মা রোগ সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ; বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ; বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট কর্তৃক সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ গ্রহণ; মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর অটিস্টিক একাডেমী স্থাপন প্রকল্পের উদ্যোগে উপজেলা পর্যায়ে দিনব্যাপী ওরিন্টেশন ওয়ার্কশপে অংশগ্রহণ; টিচিং কোয়ালিটি ইমপ্র“ভমেন্ট-২ (টিকিউআই-২) ইন সেকেন্ডারী এডুকেশন প্রজেক্ট, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকার অর্থায়নে এবং শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএমসি/এমএমসি/জিবি সদস্যদের তিন দিন ব্যাপী জেন্ডার ও একীভুত শিক্ষা বিষয়ক সচেতনতা সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ; হাঙ্গার প্রজেক্ট কর্তৃক ‘নির্বাচনে সহিংসতা’ বিষয়ক ৩ দিনের প্রশিক্ষণ গ্রহণসহ বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন।
প্রতিভাবান ব্যক্তিত্ব ইসমাইল মাহমুদের ৫০-এ পা দিবসে আমাদের অভিনন্দন।

লেখক: তোফায়েল পাপ্পু, রিপোর্টার,আনন্দ টেলিভিশন




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: