সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ১২ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন প্রেসিডেন্ট পেল ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক:: ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন কট্টর ডানপন্থী নেতা জেইর বোলসোনারো। এখন পর্যন্ত প্রায় সব ভোট গণনা শেষে বেসরকারি হিসেবে দেখা যাচ্ছে সোশ্যাল লিবারেল পার্টির এ নেতা ৫৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তুুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনে ৪৫ শতাংশ ভোট পেয়েছে বোলসোনারোর প্রতিদ্বন্দ্বী ফার্নান্দো হাদ্দাদের বামপন্থী দল ওয়ার্কার্স পার্টি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, নির্বাচনের আগে ডানপন্থী নেতা জেইর বোলসোনারো দুর্নীতি দমন ও দেশটিতে অতিমাত্রার অপরাধ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে নির্বাচনী প্রচারণায় বেশ উদ্বেগজনক পরিস্থিতির তৈরি হয়েছিল। গত ৬ সেপ্টেম্বর এক নির্বাচনী প্রচারণায় ছুরিকাঘাতের শিকার হন বোলসোনারো। বলা হচ্ছে, এরপরই তার জনপ্রিয়তা বেড়ে যায় প্রায় ২৮ শতাংশ।

বোলসোনারোর জয়ের মধ্য দিয়ে ল্যাটিন আমেরিকার সবচেয়ে বড় গণতান্ত্রিক এই দেশটিতে ডানপন্থী দলের আবির্ভাব হলো। এর আগে ২০০৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৩ বছর দেশটিতে ক্ষমতায় ছিল বামপন্থী ওয়ার্কার্স পার্টি। দেশটির সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে অভিশংসনের পর গত দুই বছর ক্ষমতায় ছিলেন কনসারভেটিভ পার্টির মাইকেল টিমার। তবে ব্রাজিলিয়ানদের মাঝে তার বিন্দুমাত্রও জনপ্রিয়তা ছিল না।

ব্রাজিলের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট বোলসোনারো তার বিজয়ী ভাষণে বলেন, তার সরকার হবে দেশটির গণতন্ত্র ও সংবিধানের ধারক। তিনি বলেন, ‘এটা কোনও দলীয় কিংবা ব্যক্তি হিসেবে আমার প্রতিশ্রুতি নয়। এটা ঈশ্বরের কাছে আমার শপথ।’







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: