সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পূজায় একসঙ্গে ৪৩৪ জন শঙ্খ বাজিয়ে নাম তুললো গিনেস বুকে

আন্তর্জাতিক ডেস্ক:: এবারের দুর্গাপূজায় একসঙ্গে ৪৩৪ জনকে দিয়ে শঙ্খ বাজিয়ে গিনেস বুকে নাম তুলেছে ভারতের পশ্চিমবঙ্গের গুরুগ্রাম বঙ্গীয় সাহিত্য পরিষদ পূজা কমিটি।

পূজার অষ্টমীর দিন আয়োজন করা হয় এই প্রতিযোগিতার। অনুষ্ঠানটি সামনে থেকে দেখার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ডের পক্ষে ওই পূজা মণ্ডপে দু’জন সাক্ষীর পাশাপাশি ১০ জন পর্যবেক্ষকও উপস্থিত ছিলেন।

ঘণ্টাব্যাপী চলা এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন মোট ৪৭২ জন। তাদের মধ্যে ৪৩৪ জন প্রতিযোগী টানা ১০ সেকেন্ড করে শঙ্খ বাজিয়েছেন। প্রতিযোগীদের মধ্যে পূজার স্বেচ্ছাসেবক থেকে শুরু করে দর্শনার্থীরাও ছিলেন। একবারে দুই পক্ষের ৫০ জন করে শঙ্খ বাজিয়েছেন। সময় শেষে দেখা যায়, ২৯৫ জনের দীর্ঘ শঙ্খ বাজনোর রেকর্ড ভেঙে দিয়েছে বঙ্গীয় সাহিত্য পরিষদ পূজা কমিটি।

স্বভাবতই রেকর্ড ভেঙে খুশি পূজা উদ্যোক্তা সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই দুর্গাপূজায় নতুন কিছু করার পরিকল্পনা করেছিলাম। গত ফেব্রুয়ারিতে এর পরিকল্পনা নেয়া হয়। তারপরই নিজেদের কর্মক্ষমতা যাচাই করে নিয়ে গিনেস বুকে নাম নথিভুক্ত করি।

তিনি বলেন, আসলে শঙ্খ তো ঝিনুকের বড় রূপ। একে বাদ্যযন্ত্রও বলা যেতে পারে। শঙ্খ বাজানো একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া। এই শঙ্খ বাজিয়েই মানুষ কোনো ধর্মীয় অনুষ্ঠানের শুভ সূচনা করে। ভগবানের নামগান করে। বর্তমানে অনেকেই এই প্রাচীন ঐতিহ্যকে ভুলে যাচ্ছে। তবে শুধু প্রাচীন পরম্পরাকে ফেরাতেই নয়, শঙ্খ প্রতিযোগিতর পেছনে আমাদের মূল উদ্দেশ্য ছিল পৃথিবীতে ঘটতে থাকা খারাপ সময়কে রুখে দিয়ে শুভ মুহূর্তকে ফিরিয়ে আনা।

এখানেই শেষ নয়, দুর্গাপূজাতে নজরকাড়া মণ্ডপ তৈরি করেও প্রচারের আলো ছিনিয়ে নিয়েছে বঙ্গীয় সাহিত্য পরিষদ পূজা কমিটি। এবার পরিবেশ বান্ধব মণ্ডপ তৈরি করেছিল তারা। এবার পূজায় প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে প্রচার চালানো হয়েছে পূজা কমিটির পক্ষ থেকে। এসবের মধ্যেই শঙ্খ বাজিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ডের রেকর্ডে নাম তুলতে পারাটা একটা সফলতাই বটে। খুব শিগগিরই সেই সফলতার শিরোপা জুটবে বঙ্গীয় সাহিত্য পরিষদ পূজা কমিটির মুকুটে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: