সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরিবহণ শ্রমিকদের ধর্মঘটে অচল মৌলভীবাজার

মৌলভীবাজার প্রতিনিধি:: সকাল থেকেই মৌলভীবাজারে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। হেমন্তে এমন বৃষ্টি বিপর্যয় ডেকে এনেছে জনজীবনে। তার উপর রবিবার সকাল থেকে শুরু হয়েছে পরিবহন শ্রমিকদের ধর্মঘট। সড়ক পরিবহণ আইনের কয়েকটি ধারা সংশোধন ও ৮ দফা দাবি আদায়ে সারাদেশে ৪৮ ঘণ্টার পরিবহণ ধর্মঘট শুরু করেছে তারা । সারাদেশের মতো মৌলভীবাজারেও চলছে পরিবহণ ধর্মঘট। পরিবহণ ধর্মঘটে অচল হয়ে পড়েছে মৌলভীবাজার জেলা। একদিকে বৃষ্টি অপরদিকে ধর্মঘটের ফলে অফিসগামী কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী, পেশাজিবী সহ সাধারণ মানুষ পড়েছেন চরম দূর্ভোগে।

মৌলভীবাজার শহরের চৌমূহনা, কোর্ট-কলেজ, কুশুমভাগ এলাকায় প্রতিদিন যানজট লেগেই থাকতো। পরিবহণ ধর্মঘটে এইসব এলাকায় কোন ধরণের গাড়ি চলতে দেখা যায়নি। পুরো শহর ঘুরে একই চিত্র দেখা যায়। কোথাও কোন ধরণের যানবাহন নেই। লোকজন প্রয়োজনীয় কাজে বৃষ্টি উপেক্ষা হেঁটে হেঁটে গন্তব্যস্থলে যাচ্ছেন।
সরেজমিন দেখা যায় শহরের বাইরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে শ্রমিকরা গাড়ি আটকিয়ে চালকদের জবাবদিহিতা করছে। ছোট ছোট গাড়ি থেকে শুরু করে এম্বুলেন্সসহ সকল ধরণের গাড়ি তারা চলাচল করতে দিচ্ছেনা।

ধর্মঘটে চলছে অনার্স ১ম বর্ষের ফাইনাল পরীক্ষা। এতে পরীক্ষার্থীরা পড়েছেন চরম বিপাকে। আবার অনেকে ক্ষোভও প্রকাশ করেছেন ধর্মঘটের কারণে। সড়কে গাড়ি না চলায় অনেক শিক্ষার্থীকে বৃষ্টিতে ভিজে ৮ থেকে ১০ কিলোমিটার পথ হেঁটে এসে পরীক্ষা দিতে হচ্ছে। আবার অনেক শিক্ষার্থীকে মোটরবাইকে চড়ে পরীক্ষা কেন্দ্রে আসতে দেখা যায়। এদিকে সকল ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন।

পরিবহণ শ্রমিকরা বলছেন, জাতীয় সংসদে সড়ক পরিবহন আইন ২০১৮ পাশ হয়েছে। আমরা এই আইনের কয়েকটি ধারা সংশোধনের জন্য সরকারকে জানিয়েছি। এবং সরকারের কাছে ৮ দফা দাবি জানিয়েছি। এ দাবি মেনে নিলে আমরা ধর্মঘট তুলে নেব। অন্যথায় পরবর্তীতে লাগাতার ধর্মঘটের ডাক দেওয়া হবে।
গতকাল শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার পরিবহণ শ্রমিক সমাবেশে অংশ নেন। সেখানে সংসদে পাশ হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা সংশোধন এবং ৮ দফা দাবি পূরণের আহ্বান জানানো হয়। ঘোষণা করা হয় ৪৮ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট ৪৮ ঘণ্টা পযন্ত চলবে। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছেন সংগঠনটির নেতৃবৃন্দ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: