সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে ‘হ্যারি পটার’

আন্তর্জাতিক ডেস্ক:: ইংরেজিতে হ্যারি জেমস পটার হলেও ‘হ্যারি পটার’ নামেই বেশ পরিচিত ব্রিটিশ লেখিকা জে কে রাউলিংয়ের একটি কাল্পনিক কিশোর উপন্যাস। যার মূল চরিত্র চোখে গোল চশমা পড়া কিশোর হ্যারি। হগওয়ার্টস স্কুল অফ উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রি নামের একটি গোপন স্কুলে জাদু শেখে সে। ওই কিশোরের বাবা-মা না থাকলেও আছে দুজন ঘনিষ্ঠ বন্ধু রন উইজলি ও হারমায়োনি গ্রেঞ্জার। এক সময় তার মনে হয় সে মস্ত বড় জাদুকর হয়ে গেছে। এরপরই বন্ধুদের নিয়ে শুরু করে শিহরণ জাগানো সব অ্যাডভেঞ্চার।

এতো গেলো বিশ্বব্যাপী জনপ্রিয় ওই উপন্যাসের বয়ান। এছাড়া উপন্যাসটি নিয়ে বেশ কিছু চলচ্চিত্রও বানানো হয়েছে আর সেগুলোর জনপ্রিয়তাও তুঙ্গে। কিন্তু ঘটনা হলো গোটা বিশ্বে সমাদৃত এই বিখ্যাত কিশোর রহস্য উপন্যাসটি এবার বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করা হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের একটি বিশ্ববিদ্যালয়ে আইনের ছাত্রছাত্রীদের পড়ানো হবে কোর্সটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন তো এমন কথাই বলছে।

কলকাতার ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস (এনইউজেএস) নামের ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখন ডিগ্রি নিতে হলে পড়তে হবে হ্যারি পটার। ‘অ্যান ইন্টারফেস বিটুইন ফিকশন লিটারেচার অ্যান্ড ল : স্পেশাল ফোকাস অন রোলিংস পটারভার্স’ নামের একটি কোর্সের আওতায় তাদের হ্যারি পটারের রহস্যের খোঁজ করতে হবে।

কাল্পনিক কোনও ঘটনার ক্ষেত্রে আইন কীভাবে কাজ করে কিংবা কতটা কার্যকর মূলত সেটা জানার জন্যই হ্যারি পটারকে পাঠ্যসূচিতে এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে প্রাথমিকভাবে কোর্সটিকে বাধ্যতামূলক করা হয়নি। পরিক্ষামূলক ভাবে চালু করে পরবর্তীতে এটিকে নিয়মিত কোর্স হিসেবে পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করা হবে বলে জানিয়েছেন তারা।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: