সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২০২০ সালের ডিসেম্বরে মেট্রোরেল এমআরটি লাইন-৬ উদ্বোধন

নিউজ ডেস্ক:: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০২০ সালের ডিসেম্বরে মেট্রোরেল এমআরটি লাইন-৬ উদ্বোধন করা হবে।

আজ (শুক্রবার) রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেল প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

মন্ত্রী বলেন, ‘এমআরটি লাইন-৬ মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেগা প্রজেক্ট। মেট্রোরেল প্রকল্প ভিজিবল রিয়েলিটি, এটা এখন দৃশ্যমান একটি প্রকল্প’

ওবায়দুল কাদের বলেন, ‘এই প্রকল্পের কাজ দুই ফেইজে শেষ হবে। ফার্স্ট ফেইজ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। যেটা ২০১৯ সালের ডিসেম্বরে শেষ হবে, সেকেন্ড ফেইজ আগরগাঁও থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। যা ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে’।

দেশে এই প্রথম পাতাল রেল হবে মন্তব্য করে তিনি বলেন, ‘বাংলাদেশে প্রথম পাতাল রেল হবে এমআরটি লাইন-১। এরই মধ্যে আমরা এ বিষয়ে চুক্তি করে ফেলেছি। এর অধীনে কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত পাতাল রেল হবে। এমআরটি লাইন-১ এর কাজ শেষ হবে ২০২৬সালে’।

মন্ত্রী বলেন, ‘প্রকল্পের কাজ শেষ হলে প্রতি ঘণ্টায় উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ৬০ হাজার মানুষ আসা যাওয়া করবে, দিনে পাঁচ লাখ। এরকম আরও পাঁচটি এমআরটি লাইন আছে। এমআরটি লাইন-৫ এর কাজ জানুয়ারি মাসে শুরু হবে। আশা করি এই ছয়টি লাইনের কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট নিরসন হবে।

প্রথমে মেট্রোরেল প্রজেক্ট শেষ করার কথা ছিল ২০২৪ সালে দাবি করে তিনি বলেন, ‘সেখানে জাপানিরা কমাতে কমাতে ২০২০ সালে নামিয়ে এনেছে। হলি আর্টিজানের ঘটনার পরে এই প্রজেক্ট বাস্তবায়ন হবে এটা কেউ বিশ্বাস করেনি। কিন্তু জাপানিরা এগিয়ে এসেছে। এ কারণে ৬ মাস পিছিয়ে গেছে, তারপরও এটাকে জাইকা এগিয়ে নিয়ে এসেছে’

জাপানিরা এগিয়ে আসার পিছনে কূটনৈতিক সাফল্য আছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দেখেন বাংলাদেশ ঘুরে দাঁড়াতে জানে। এখানে আমাদের কূটনৈতিক সাফল্য আছে। এছাড়াও আমরা সিকিউরিটি সেফটি নিশ্চিত করতে পেরেছি তাই কাজ হচ্ছে।’




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: