সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেবতার ভোগে হুইস্কি-ওয়াইন!

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের একটি মন্দিরে দেবতার ভোগে খিচুড়ি, বাতাসা, নকুল দানা বা প্যাঁড়া দেয়া হয় না। মন্দিরটিতে দেবতার ভোগের জন্য দেয়া হয় হুইস্কি বা ওয়াইন। মধ্যপ্রদেশের উজ্জৈনের এই কাল ভৈরব মন্দিরটি স্থানীয়দের কাছে ‘হুইস্কি দেবতার মন্দির’ নামেও পরিচিত।

ধারণা করা হয় রাজা ভদ্রসেন এ মন্দিরটি নির্মাণ করেছিলেন। হাজার হাজার বছরের প্রাচীন স্কন্দ পুরাণের (মহাপুরাণ) অবন্তী খণ্ডে এই কাল ভৈরবের অর্চনার কথা রয়েছে। পুরনো একটি মন্দিরের উপর বর্তমান মন্দির। তবে প্রাচীন এ মন্দিরের উৎপত্তি নিয়ে সংশয় রয়েছে। বর্তমান মন্দিরটি ৯ থেকে ১৩ শতকের মধ্যেই তৈরি হয়েছে বলেও বলা হয়।

Alcohol

প্রতিবেদনে বলা হয়, এ মন্দিরে দেবতা পূজায় হুইস্কি, রাম বা ওয়াইন দেয়া হয়। ভক্তদেরও প্রসাদ হিসেবে মদের বোতল দেয়া হয়। মন্দিরের কাছেই গড়ে উঠেছে সারি সারি দোকান, যেখানে প্রকাশ্যে বিদেশি ব্র্যান্ডের হুইস্কি, রাম ও ওয়াইন পাওয়া যায়। দর্শণার্থীরা পূজা করতে যাওয়া জন্য এখান থেকেই মদ কিনে নেন ভক্তরা।

পূজার ডালায় ফুল বেলপাতার সঙ্গেও থাকে এক বোতল হুইস্কি বা রাম। পুরোহিতকে সম্পূর্ণ বোতলটাই দেয়া হয় ভোগ হিসাবে দেয়ার জন্য। একটা থালায় বেশ খানিকটা হুইস্কি ঢেলে নেন তিনি। এরপর সেই দেবতার মুখে ঠেকিয়ে পূজা করেন। দেবতা নাকি সেই হুইস্কি খান। দর্শণার্থীরা নাকি স্বচক্ষে তা দেখেছেনও। যদিও এ নিয়ে নানা রকম গল্প প্রচলিত রয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: