সর্বশেষ আপডেট : ৫০ মিনিট ৩০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে গ্রাম্য মোড়লের দাপটে বাড়ি ছাড়া কালামের পরিবার

হবিগঞ্জ প্রতিনিধি:: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের রুস্তমপুর গ্রামে আব্দুল কালামের পরিবারের চলাচলের রাস্তার ব্রিজ ভাংচুর, হামলা,লুটপাটের পর এবার গ্রাম্য মোড়লদের দাপটে চলাচলের রাস্তা,দোকানপাট থেকে বাজারহাট করা,গ্রামের কারো সঙ্গে কথা বলা নিষিদ্ধ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে । এমনকী সিদ্ধান্ত অমান্য করে আব্দুল কালামের সঙ্গে কথা বলার দায়ে পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী রুস্তমপুর গ্রামের আফরাজ মিয়া,জসিম মিয়া,মসুদ মিয়া, ,জমির মিয়া, চানু মিয়া,এনামুল হকের কাছ থেকে আদায় করা হয়েছে ৫ হাজার টাকা করে জরিমানা। দীর্ঘদিন ধরে গ্রাম্য মোড়লদের ভয়ে বাড়ি ছাড়া কালামের পরিবার।

ঘটনাটি ঘটেছে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের রুস্তমপুর গ্রামে । এব্যাপারে মামলা দায়েরের পাশাপাশি গ্রাম্য মোড়লদের হাত থেকে রক্ষা পেতে হবিগঞ্জ জেলা প্রশাসক,হবিগঞ্জ জেলা পুলিশ সুপার ও নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পাচ্ছেন না ভুক্তভোগী কালাম । ব্রিজ ভাংচুর ও হামলার ঘটনায় গত ১৮ সেপ্টেম্বর ১২জনকে আসামী করে একটি মামলা দায়ের এবং গত ২৬-০৯-১৮ তারিখে নির্বিঘেœ চলাফেরার স্বার্থে হবিগঞ্জ জেলা প্রশাসক,হবিগঞ্জ জেলা পুলিশ সুপার ও নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর অভিযোগ দায়ের করেন কালাম ।

মামলার বিবরণ ও ডিসি,এসপি,ইউওনও বরাবর অভিযোগের বিবরণীতে উল্লেখ করা হয়, রুস্তমপুর গগ্রামের মধু মিয়া মেম্বার হত্যাকা-ের ঘটনায় তাঁর ছেলে মামলা দায়ের করেন। ওই মামলার স্বাক্ষী মানা হয়েছে আব্দুল কালাম ও তাঁর ভাই-ভাতিজা। স্বাক্ষী আব্দুল কালাম হত্যা মামলাটি পরিচালনা করে আসছেন। হত্যা মামলাটি আপোষে মিমাংসা করে দেয়ার জন্য আসামীদের কাছে থেকে ৩০লক্ষ টাকা নেন একই গ্রামের মৃত সিকান্দার মিয়ার পুত্র তাজুদ মিয়া। তাজুদ মিয়া মামলা আপোষের ব্যাপারে আব্দুল কালামকে নানা হুমকি প্রদর্শন করলে কালাম বাদী হয়ে জানমাল নিরাপত্তা জন্য মামলা দায়ের করেন। এতে তাজুদ মিয়া আব্দুল কালামের উপর ক্ষিপ্ত হন।

এর জের ধরে গত ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে আব্দুল কালামের স্ত্রী রেলি বেগম তাদের গরুকে ধোয়ার জন্য বাড়ির দক্ষিণের রাস্তায় গেলে ওই গ্রামের জাহির উল্লাহর নির্দেশে পূর্ব পরিকল্পিতভাবে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে বাড়ির চারিদিকে ঘেরাও দিয়ে কালামের পরিবারের উপর হামলা চালায়। এ সময় হামলাকারীরা বাড়িঘরে ভাংচুর ও লুটপাট চালায়। সেসময় আব্দুল কালামের বাড়ি থেকে বের হওয়ার একমাত্র চলাচলের রাস্তার উপরে নির্মিত পাকা ব্রিজ ভেঙ্গে ফেলা হয়। লুটপাটে স্বর্ণালংকারসহ প্রায় ১লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যায়। হামলার ঘটনায় আব্দুল কালামের স্ত্রী রেলি বেগম গুরুতর হন। পরে তাকে উদ্ধার করে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে হবিগঞ্জ সদর হাসপাতালে প্রেরণ করেন। ফের হামলার আশঙ্কায় আব্দুল কালামের পঞ্চম শ্রেণিতে পড়ুয়া মেয়ের স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে বলে মামলায় উল্লেখ করেন কালাম । গ্রাম্য এক বৈঠকে মামলার আসামীগণ মিলিত হয়ে আব্দুল কালামের পরিবারের সঙ্গে কেউ কথা বললে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। তাদের হুমকীর মুখে ভয়ে বাড়িঘর ছেড়ে বিভিন্নস্থানে আশ্রয় নিচ্ছেনও উল্লেখ করে।

এদিকে সিদ্ধান্ত অমান্য করে আব্দুল কালামের সঙ্গে কথা বলার দায়ে ৫হাজার টাকা জরিমানা দেয়ার কথা স্বীকার করেছেন,আফরাজ মিয়া,জসিম মিয়া,মসুদ মিয়া, ,জমির মিয়া, চানু মিয়া,এনামুল হক ।
এব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন হাসান বলেন, অভিযোগ পেয়েছি এব্যাপারে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: