সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৪২ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আড়াই হাজার বছরের পুরনো জাহাজ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক:: কৃষ্ণ সাগরের তলদেশে বিশ্বের প্রাচীনতম জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে ব্ল্যাক সি মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্ট নামের একটি প্রত্মতাত্ত্বিক গবেষণা প্রকল্প। ২৩ অক্টোবর জাহাজটির সন্ধান পাওয়া গবেষকরা বলছেন, কার্বন ডেটিং পদ্ধতির মাধ্যমে জানা গেছে জাহাজটি ২৪০০ বছরের পুরনো। সময়ের হিসেবে এটিই এখন বিশ্বের সবচেয়ে প্রাচীন জাহাজ।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গবেষকরা এর নির্মাণশৈলী দেখে অনুমান করছেন এটি গ্রিক আমলের তৈরি। বুলগেরিয়ার উপকূল থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে সমুদ্রের ২ হাজার মিটার গভীরে এটির সন্ধান পাওয়া যায়। সাগরের এই গভীরতায় সাধারণত অক্সিজেন পৌছায় না। এ ছাড়া গবেষকরা বলছেন উদ্ধার হওয়া এই জাহাজটির আয়তন প্রায় ৭৫ ফুট।

মেরিটাইম আর্কিওলজি প্রজেক্টের সদস্যরা জানিয়েছেন, খুব শীঘ্রই লন্ডনে একটি সম্মেলন করে উদ্ধার হওয়া এই জাহাজ সংক্রান্ত তথ্য প্রকাশ করবে তারা। এই জাহাজ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাচীন পৃথিবীতে জাহাজ নির্মাণ ও চলাচলের পদ্ধতি নিয়ে অনেক নতুন তথ্য উঠে আসবে বলে জানিয়েছে তারা।

আন্তর্জাতিক মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্টের বিজ্ঞানী, গবেষক, প্রত্নতত্ত্ববিদ ও সার্ভেয়াররা প্রায় তিন বছর ধরে প্রায় ৬০টি জাহাজের অংশ খুঁজে পেয়েছেন। এর মধ্যে অনেকগুলো রোমান সাম্রাজ্যের সময়ে তৈরি। তারা বলছেন, এটি যে একটি বাণিজ্যতরী এতে কোনও সন্দেহ নেই।

প্রকল্পের প্রধান গবেষক যুক্তরাজ্যের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন অ্যাডামস বলেন, ‘প্রাচীনকালের একটি জাহাজ অবিকৃত অবস্থায় পড়ে আছে, তাও আবার সাগরের দুই হাজার মিটার গভীর পানিতে। এটা এমন এক ঘটনা যা আমি নিজে না দেখলে বিশ্বাস করতাম না। এই আবিষ্কার প্রাচীন বিশ্বের জাহাজ নির্মাণ ও সমুদ্রপথে যাতায়ত বিষয়ে জানার পরিধি বিস্তৃত করবে।’




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: