সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৫৮ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ব্র্যান্ড ইমেজ’ বেড়েছে বাংলাদেশের, পাকিস্তান থেকে ১২ ধাপ এগিয়ে

নিউজ ডেস্ক:: রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ‘ব্র্যান্ড ইমেজ’ বেড়েছে। গত বছরের থেকে পাঁচ ধাপ এগিয়ে ৩৯তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। এই ব্র্যান্ড ইমেজে ১০০ দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ৫১-তে। দেশটির চেয়ে বাংলাদেশ ১২ ধাপ এগিয়ে রয়েছে।

যু্ক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ব্র্যান্ড ফাইন্যান্স কর্তৃক প্রকাশিত নেশন ব্র্যান্ডস-২০১৮ তে বাংলাদেশের বর্তমান ব্র্যান্ড ভ্যালু ২৫৭ কোটি মার্কিন ডলার।

দক্ষিণ এশিয়ার অন্য তিনটি দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার ব্র্যান্ড ইমেজ গত বছরের তুলনায় পিছিয়েছে। গত বছর ভারত অষ্টম স্থানে থাকলেও এবার তারা একধাপ পিছিয়ে নবম হয়েছে। অপরদিকে গত বছর ৫০তম অবস্থানে থাকা পাকিস্তান এবার একধাপ পিছিয়ে ৫১ হয়েছে। শ্রীলঙ্কা গতবছর ছিল ৫৯তম এবার তাদের অবস্থান ৬১।

ব্র্যান্ড ইমেজে সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের ব্র্যান্ড ভ্যালু ২৫ হাজার ৮৯৯ বিলিয়ন ডলার। ১২ হাজার ৭৭৯ বিলিয়ন ডলারের ব্র্যান্ড ভ্যালু নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। তালিকার তৃতীয়, চতুর্থ ও পঞ্চম দেশ যথাক্রমে- জার্মানি (৫ হাজার ১৪৭ বিলিয়ন ডলার), যুক্তরাজ্য (৩ হাজার ৭৫০ বিলিয়ন ডলার) ও জাপান (৩ হাজার ৫৯৮ বিলিয়ন ডলার)।

পণ্য ও পরিষেবার মান, বিনিয়োগ এবং সমাজ- এই তিনটি প্রধান বিষয়ের ওপর ভিত্তি করে একটি দেশের ইমেজ বা ভাবমূর্তি নির্ণয় করে ব্র্যান্ড ফাইন্যান্স। এগুলো আবার পর্যটন, বাজার, সুশাসন এবং জনগণ ও দক্ষতা- এই চারটি বিষয়ের ওপর নির্ভর করে। দেশের ব্র্যান্ড ইমেজ নির্ভর করে সামগ্রিক অর্থনীতির ওপর। ইমেজ ভালো থাকলে বিশ্বে তাদের মান বাড়ে এবং বিনিয়োগ বাড়ে। ১৯৯৬ সাল থেকে এমন তালিকা প্রকাশ করছে ব্র্যান্ড ফাইন্যান্স।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: