সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্মার্টফোন আসক্তিতে যে পরিণতি হল তরুণীর (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক:: ঘুমের সময় ব্যতীত টানা ২-৩ দিন একইভাবে ডান হাতে স্মার্টফোন নিয়ে ব্যবহার করতেন চীনের হুনাং প্রদেশের চাংসার এক তরুণী। আর এ কারণেই তার আঙুলগুলোকে আর বাঁকাতে পারছিলেন না তিনি।

স্থানীয় সংবাদমাধ্যমে জানা গেছে, অফিস থেকে এক সপ্তাহের ছুটি নেন ওই তরুণী।ছুটি নিয়ে সবসময়ই স্মার্টফোনের মাঝে ডুবে থাকতেন তিনি।এর দুই-তিন দিন পর থেকেই ডান হাতে প্রচণ্ড যন্ত্রণা শুরু হয় তার।এরপর থেকেই আঙুলগুলো নাড়াতে পারছিলেন না তিনি। ঠিক যেভাবে স্মার্টফোন হাতে ধরে থাকতেন, আঙুলগুলো সেভাবেই ফিক্সড হয়ে যায়। সেগুলো সামান্য বাঁকাতেও পারছিলেন না তিনি।

ওই তরুণী হাসপাতালে গিয়ে জানতে পারেন তার টেনোসিনোভিটিস হয়েছে।হাড়ের সঙ্গে মাংসপেশির যোগ যে অংশে, সেখানে ফ্লুইডভর্তি কলাকোষ থাকে। ওই কলাকোষেই প্রদাহ শুরু হয়।ফলে প্রথমে যন্ত্রণা এবং পরে অঙ্গের স্বাভাবিক নাড়াচাড়া বন্ধ হয়ে যায়।ওই তরুণীর আঙুলগুলো দীর্ঘ সময় একই রকমভাবে থাকার কারণে কলাকোষগুলো আঘাত পেয়েছে।তাই আঙুলগুলোর এ পরিণতি হয়েছে।

অর্থপেডিক সার্জন গৌতম সাহা বলেন, দীর্ঘদিন ধরে একই কাজ করতে থাকলে আমাদের ব্রেন ওই অঙ্গকে ঘিরে থাকা নার্ভকে সিগন্যাল দেয়। ওই কাজ করতে সুবিধা হবে এমন আকার নিয়ে নেয় অঙ্গ। এ ক্ষেত্রেও তাই হয়েছে।ঠিক একই কারণে অতিরিক্ত সময় একইভাবে স্মার্টফোন ধরে থাকার ফলে ওই তরুণীর আঙুলগুলো এ রকম হয়েছে।তবে হাসপাতালে চিকিৎসা করিয়ে আপাতত তিনি সুস্থ। আঙুলের স্বাভাবিক নাড়াচাড়াও করতে পারছেন তিনি।

ভিডিও: https://www.facebook.com/pearvideocn/videos/2166738133577222/




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: