সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আতর গবেষণায় সিকৃবি ছাত্রের আন্তর্জাতিক পুরষ্কার লাভ

আতর নিয়ে গবেষণার অবদানের জন্য সিলেট কৃ্ষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ছাত্র মোঃ নাজমুল হক আন্তর্জাতিক পুরষ্কার লাভ করেছেন। গত ২০-২১ অক্টোবর ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের সিএসডি কর্তৃক দুই দিন ব্যাপি সান্সেটেইনেবল ডেভেলাপমেন্ট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে এ পুরষ্কার প্রদান করা হয়। উক্ত সম্মেলনে দেশী-বিদেশী বিজ্ঞানীরা তাদের গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানীদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ডঃ ভ্যালে ক্যুবি(সি আই এস,ই টি এইচ,জুরিখ,সুইজারল্যান্ড),ডঃ ক্যাসিয়া পাপরোকি(পরিবেশ বিজ্ঞানী,লন্ডন স্কুল অব ইকোনোমিক্স এন্ড পলিটিক্যাল সাইন্স,লন্ডন), প্রফেসর ডঃ স্টিফেন ক্যারনস(প্রজেক্ট কো-ওর্ডিনেট্র,সিঙ্গাপুর,ই টি এইচ সেন্টার,জুরিখ,সুইজারল্যান্ড), ডঃ ভাস্কর ভাট(ইন্ডিয়ান স্কুল অব ডিজাইন এন্ড ইনোভেশন,মুম্বাই),ডঃ অলিভার স্ক্যানলান(রিসার্চ ফেলো,সিএসডি-ইউল্যাব),ডঃ শুভ্র দাশগুপ্ত(রিসার্চ ফেলো,সিএমসিসি)ডঃ চেন তিং(প্রোজেক্ট কো-ওর্ডিনেটর,সিঙ্গাপুর,ই টি এইচ ,সিঙ্গাপুর),জেনিফার লি(পি এইচ ক্যান্ডিডেট,সিঙ্গাপুর,ইটিএইচ সেন্টার, জুরিখ)প্রমুখ।

সম্মেলনের সমাপনী দিনে দেশী ও বিদেশী গবেষকরা পোস্টার প্রেজেন্টেশন সেশনে তাদের নিজ নিজ গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন। এতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের তিনটি পোস্টার উপস্থাপন করা হয় তন্মধ্যে স্নাতকোত্তর শিক্ষার্থী মোঃ নাজমুল হকের আতর বিষয়ের উপর উপস্থাপিত গবেষণাটি “বেস্ট পোস্টার প্রেজেন্টর এওয়ার্ড” হিসেবে মনোনিত হয়। গবেষণাটির বিষয় ছিলো “পোকা আক্রান্ত আগরকাঠঃ বাংলাদেশের আগর বাজারের একটি নতুন মূল্যবান পণ্য”। বিজয়ীর হাতে পুরষ্কা্র তুলে দেন পরিবেশ,বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরি, পরিবেশ,বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পরিচালক ডঃ সুলতান আহমেদ, ইউল্যাবের ভিসি প্রফেসর এইচ এম জহিরুল হক, প্রফেসর ক্যারোলিন রবার্টস প্রমুখ।

গবেষণাটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ ফুয়াদ মন্ডল এবং বায়োকেমিস্ট্রি এন্ড কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ডঃ মোঃ মেহেদী হাসান খানের তত্ত্ববদানে পরিচালিত হয়। – বিজ্ঞপ্তি



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: