সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৪৮ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খাশোগি হত্যায় আন্তর্জাতিক প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরব সাংবাদিক জামাল খাশোগির হত্যার দায় স্বীকার করে নেয়ার ঘিটনায় বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট থেকে শুরু করে বিভিন্ন আন্তর্জাতিক নেতারা।

শুক্রবার প্রচারিত এক বিবৃতিতে তুরস্কে গুম হওয়া সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে হত্যার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে সৌদি সরকার।এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত এবং আরো ১৮ সৌদি নাগরিককে আটক করেছে রিয়াদ।

এ ঘটনাকে ‘অনাকাঙ্খিত’ বলে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তিনি সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের ‘মহান মিত্র’হিসেবেও উল্লেখ করেছেন। এছাড়া খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি সরকারের দেয়া ব্যাখাতেও সন্তোষ প্রকাশ করেছে মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার খাশোগির হত্যাকাণ্ডের খবরে গভীর দুঃখ প্রকাশ করে নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, সবরকম প্রভাবের ঊর্ধ্বে থেকে এই হত্যাকাণ্ডের তদন্ত করতে হবে।

হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, জামাল খাশোগির গুম হওয়ার ব্যাপারে সর্বশেষ তদন্তের যে ফলাফল সৌদি আরব প্রকাশ করেছে এবং এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে তাতে সন্তোষ প্রকাশ করছে হোয়াইট হাউজ।

স্যান্ডার্স আরো বলেন, খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় ওয়াশিংটন গভীর দুঃখ প্রকাশ করছে এবং তার পরিবার, বাগদত্তা ও বন্ধুদের প্রতি সমবেদন জানাচ্ছে।

তবে এঘটনায় সৌদি সরকারের ভূমিকার কড়া সমোলোচনা করেছেন মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম। এক টুইটার বার্তায় তিনি বলেন, প্রথমে বলা হলো খাশোগি কনস্যুলেট ত্যাগ করেছেন এবং তার নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদি আরবের কোনো হাত নেই। এখন বলা হচ্ছে, সৌদি যুবরাজের (মোহাম্মাদ বিন সালমান) অজ্ঞাতসারে কনস্যুলেটের ভেতরেই খাশোগিকে হত্যা করা হয়েছে। নতুন এই ব্যাখ্যা মেনে নেয়া কঠিন।

মার্কিন প্রতিনিধি পরিষদে ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত প্রতিনিধি টেড লিউ সৌদি আরবের সর্বশেষ ঘোষণাকে ‘অর্থহীন’ আখ্যায়িত করেছেন। তিনি তুর্কি ও মার্কিন গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেন, সংঘর্ষে নিহত ব্যক্তির দেহ করাত দিয়ে কেটে টুকরা টুকরা করার প্রয়োজন ছিল না।

সূত্র: ইন্টারনেট







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: