সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাকালুকি হাওরে অসাধু শিকারীরা তৎপর : অতিথি পাখিসহ ১ শিকারী গ্রেফতার 

আবদুর রব, বড়লেখা থেকে :

হাকালুকি হাওরে অতিথি পাখির আগমনের শুরুতেই অসাধু শিকারীরা তৎপর হয়ে উঠেছে। সংঘবদ্ধ শিকারী চক্রের হাতে প্রতিদিন ধরা পড়ছে পৃথিবীর শীতপ্রধান বিভিন্ন দেশ থেকে ছুটে আসা অতিথি পাখি। বুধবার সকালে বিক্রির সময় পুলিশ হাঁস জাতীয় পাঁচটি অতিথি পাখিসহ ১ অসাধু শিকারীকে গ্রেফতার করেছে। ভ্রাম্যমান আদালত গ্রেফতার শিকারী বদরুল ইসলামকে ৫ হাজার টাকা জরিমানা করেছে। সে বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের রফিনগর গ্রামের মৃত সফিক আলীর ছেলে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও মুহাম্মদ সুহেল মাহমুদ। পরে জব্দ পাখিগুলো হাওর পাড়ে অবমুক্ত করা হয়। এসময় সুজানগর ইউপি চেয়ারম্যান নছিব আলী ও পরিষদের মেম্বারবৃন্দ উপস্থিত ছিলেন।

জানা গেছে, এশিয়ার অন্যতম বৃহৎ জলাভুমি হাকালুকি হাওরে প্রতি বছর অক্টোবরের প্রথম থেকে পৃথিবীর শীতপ্রধান নানা দেশ থেকে অতিথি পাখি আসতে থাকে। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত হাওরের জলাশয়গুলো (বিল) এসব অতিথি পাখির কলতানে মূখরিত হয়ে উঠে। এবার হাওরে পাখি আসা শুরু করতেই আসাধু শিকারীরা তৎপরতা শুরু করে। বিভিন্ন ধরণের জাল দিয়ে পাখি শিকার করে অসাধু শিকারীরা হাওরপাড়ের আজিমগঞ্জ বাজার, দাসেরবাজার, ফকিরবাজার, কানুনগো বাজার ও চান্দগ্রাম বাজারে ছড়া দামে বিক্রি করে। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার সকালে বড়লেখা থানার এসআই জাহাঙ্গীর আলমের নেতৃত্বে পুলিশ আজিমগঞ্জ বাজারে অভিযান চালিয়ে পাঁচটি অতিথি পাখিসহ অসাধু পাখি শিকারী বদরুল ইসলামকে গ্রেফতার করে।

ইউএনও মুহাম্মদ সুহেল মাহমুদ জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইনে গ্রেফতার অসাধু পাখি শিকারী বদরুলকে ৫ হাজার টাকা জরিমান করেছেন। এছাড়া জব্দ হাঁস জাতীয় অতিথি পাখিগুলো হাওরপাড়ে অবমুক্ত করা হয়। অসাধু শিকারীদের বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: