সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভ্রমণ ভিসা আবেদন প্রত্যাখ্যান: যুক্তরাজ্য হোম অফিসের বিরুদ্ধে বাড়ছে ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক:: তুচ্ছ বা অযৌক্তিক কারণ দেখিয়ে ব্রিটেনের হোম অফিস স্বল্প-সময়ের জন্য যুক্তরাজ্য ভ্রমণে আগ্রহীদের ভিসা আবেদন প্রত্যাখ্যান করছে বলে অভিযোগ উঠেছে।এ কারণে যুক্তরাজ্য হোম অফিসের বিরুদ্ধে ক্ষোভ ক্রমশঃ দানা বাঁধছে। চারিদিকে সমালোচনার ঝড় তীব্র হচ্ছে।

নেতৃস্থানীয় আইনজীবীরা হোম অফিসের এই ভূমিকাকে ‘গভীর অন্তর্নিহিত বর্ণবাদ’ হিসেবে ব্যাখ্যা করছেন। যদিও হোম অফিস এই ব্যাখ্যাকে ‘ভুল ও বিভ্রান্তিকর’ বলে উড়িয়ে দিয়েছে। এ প্রসংগে দেশটির অভিবাসন বিশেষজ্ঞ এক আইনজীবী বলেছেন, ‘হোম অফিসের ভয়ঙ্কর কৌশল আবেদনকারীদের নিয়ন্ত্রণ করে এবং তাঁদের মামলা ফেলে দেওয়ার চেষ্টা করা হয়।’

গত কয়েকদিনে যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা ‘দ্য গার্ডিয়ান’ অফিসে এ ধরনের ডজন খানেক অভিযোগ জমা পড়েছে। অভিযোগকারীদের বেশিরভাগই আফ্রিকার বিভিন্ন দেশ, ভারতীয় উপমহাদেশ, কিউবা, ভিয়েতনাম, ফিজি ও থাইল্যান্ডের নাগরিক।

তুচ্ছ বা অযৌক্তিক কারণ দেখিয়ে ভ্রমণ ভিসা আবেদন প্রত্যাখ্যানের শিকার হয়েছিলেন একজন বাংলাদেশিও।তিনি যুক্তরাজ্যে জন্মগ্রহণকারী তাঁর ব্রিটিশ শিশুকে দেখতে যাবেন বলে ভিসার জন্য আবেদন করেছিলেন।কিন্তু তুচ্ছ কারণ দেখিয়ে তা প্রত্যাখ্যান করা হয়।পরে তিনি ভিসাপ্রাপ্তির জন্য ব্রিটেনের আদালতে মামলাও করেছিলেন।

ব্রিটেনের আদালতে দায়ের করা অন্য এক মামলায় দেখা গেছে, চার নাইজেরিয়ান সহোদর তাঁদের ব্রিটিশ বোনের বিয়েতে যোগ দেবার জন্য যুক্তরাজ্যে যেতে চাইলে হোম অফিস তাঁদেরও নিরাশ করে। শুধু তাই নয়, আগামী আগস্টে অনুষ্ঠিতব্য এডিনবরা ফেস্টিভ্যালে অংশ নিতে ভিসার জন্য আবেদন করেছিলেন ক্যামেরুনের দুই তরুণী।

তাঁদেরও ভিসা প্রদানে অস্বীকৃতি জানিয়ে উল্টো প্রত্যাখ্যান পত্রে লেখা হয়েছে, ‘‘হোম অফিস বিশ্বাস করতে পারছে না যে, আবেদনকারীরা ভ্রমণ শেষে নিজ দেশে ফিরে যাবেন।’’ যদিও দুই তরুণী সুস্পষ্টভাবে যুক্তরাজ্য ভ্রমণের কারণ, হোটেল বুকিং, অনুষ্ঠানের নির্দিষ্ট তারিখ এবং নিজ দেশে ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত হবার সপক্ষে প্রমাণাদি উপস্থাপন করেছেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: