সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’-এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স ৫ম বারের মতো এবার ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করার লক্ষ্যে গত মাসে পাণ্ডুলিপি আহ্বান করেছিল। চলতি মাসের ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১ টি পাণ্ডুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে আজ সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।
প্রবন্ধে ৩ জন- হামিদ রায়হান (অস্তিত্বে জলতরঙ্গ), চন্দ্রশিলা ছন্দা (নারী এবং বিবিধ) এবং ওয়াহিদা আফজা (শিল্প বনাম অশ্লীলতা)।
তরুণ পাণ্ডুলিপিতে ৪ জন- মোখলেছ মুকুল (কাঁকড়াকাল), রফিকুজ্জামান রণি (দুই শহরের জানালা), হাসান রুহুল (অহর্নিশ ডাকে আমায়) এবং আশিক বিন রহিম (রৌদ্র ছায়ার খেদ)।
কবিতায় ৫ জন- আলমগীর খোরশেদ (কেউ আছো কি?), শাকিল আহাম্মেদ (ক্ষণিকা), দেবব্রত দাস (দৃশ্যের বারকোড), সুমিত্রা পাল (ভাগ বসিয়েছি জীবনে) এবং হাসান হামিদ (জলছাপ অন্তরজলে)।
উপন্যাসে ৩ জন- শিরীন আখতার (রোহিঙ্গা), সাইফুদ্দিন রাজিব (মেহেরজান) এবং আতাউল হক মাসুম (স্বপ্নিল সন্ধি)।
গল্পে ৩ জন- ইমরান চৌধুরী (কালো গোলাপ ও অন্যান্য গল্প), কায়েস সামী (লাকি থার্টিন) এবং মুহাম্মদ কামাল হোসেন (ইচ্ছে ডানার মেঘবালিকা)।
গবেষণায় ২ জন- অয়নিকা আলপনা (আর্নেস্ট হেমিংওয়ে: উপন্যাস ও আত্মজৈবনিক) এবং ইমরান হাসান (সভ্যতা ও সংস্কৃতিতে অনার্য নারী)।
শিশুসাহিত্য গল্পে ৩ জন- রাহমান ওয়াহিদ (ছক্কা নয় ছক্কা), জ্যোৎস্না লিপি (জোনাক মেয়ে) এবং আসাদ জোবায়ের (মেঘপরীদের দেশে)।
শিশু সাহিত্য ছড়ায় ৩ জন- তারেক হাসান (সরষে ফুলে মৌ), কুমার দীপ (বুকের ভেতর বাংলাদেশ) এবং আহমাদ স্বাধীন (ছন্দ নামের ছেলেটি)।
নাটকে ২ জন- রুমা মোদক (অন্তর্গত) এবং বিনয় দত্ত (অচলান্তে চলমান জীবন)।
মুক্তিযুদ্ধ, ছোটকাগজ ও গণমাধ্যম এই তিন বিভাগে আগামী কয়েক দিনের মধ্যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। এছাড়া আগামী ২৫ অক্টোবর থেকে পুরস্কার বিজয়ী শ্রেষ্ঠ লেখকদের নাম ঘোষণা করা শুরু হবে। ধারাবাহিকভাবে ২ দিন পরপর শ্রেষ্ঠ ১ জনের নাম ঘোষণা করা হবে। মনোনীত পাণ্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে।
এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন বলেন, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৪ বছর ধরে পুরস্কার দিয়ে আসছে দেশ, এবারও মানসম্মত পাণ্ডুলিপিকে পুরস্কৃত করার চেষ্টা করছি। ইতোমধ্যে প্রকাশনা শিল্পে পাণ্ডুলিপির নান্দনিক পরিচর্যায় একটি স্বতন্ত্রধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। প্রথমবারের মতো সাংবাদিকতায় পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে।’
সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠানটি ২০১৪ সাল থেকে দেশ পাণ্ডুলিপি পুরস্কার প্রদান করে আসছে। এবার ৫ম বারের মতো আয়োজন করেছে। এবারের পুরস্কার দেশ সাহিত্য উৎসবে মনোনীতদের হাতে তুলে দেওয়া হবে। বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]il.com

Developed by: