সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘খাদ্য অধিকার আইন চাই’

খাদ্য অধিকার ক্যাম্পেইন সিলেট জেলা কমিটির উদ্যোগে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি

খাদ্য ও পুষ্টি অধিকার প্রচারাভিযান সিলেট জেলা কমিটির উদ্যোগে ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া)’র সার্বিক তত্ত্বাবধানে “অতি দরিদ্রসহ ০৪ কোটি দরিদ্রের খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা বিধানের লক্ষ্যে খাদ্য অধিকার আইন” প্রণয়নের দাবিতে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে একটি র‌্যালী ও জমায়েত অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে খাদ্য অধিকার প্রচারাভিযান সিলেট জেলা কমিটির সভাপতি, জনাব সমিক সহিদ জাহান এর নেতৃত্ত্বে মাননীয় জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি হস্তান্তর করা হয়। খাদ্য অধিকার প্রচারাভিযান সিলেট জেলা কমিটির সভাপতি সমিক সহিদ জাহান এর সভাপতিত্ত্বে প্রচারাভিযানের পক্ষে দাবীসমূহ পাঠকরেন আইডিয়া’র সহকারী পরিচালক নাজিম আহমদ।

উল্লেখ্য যে, ভারত, নেপালসহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশ ও উন্নয়নশীল দেশসমূহের একাংশ আইন/নীতির মাধ্যমে সকল মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে কিংবা এ লক্ষ্যে কাজ করছে। বিগত ৩০ মে ২০১৫ ঢাকায় অনুষ্ঠিত ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন’-এর উদ্বোধনী বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “দক্ষিণ এশিয়া অঞ্চল জুড়ে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে আমরা অঙ্গীকারাবদ্ধ। সবার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য খাদ্য ও কৃষি উৎপাদন ব্যবস্থাকে আরো সমুন্নত করতে প্রয়োজনীয় আইন প্রণয়ন ও তার বাস্তবায়নে সরকার তার অবস্থানে অনড় থাকবে।”

এ প্রেক্ষাপটে জুলাই-ডিসেম্বর ২০১৮ ব্যাপী ‘খাদ্য ও পুষ্টি অধিকার ক্যাম্পেইনের’ অধীনে ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের দাবিতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ২৫ লক্ষের বেশি মানুষের স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি প্রদানের উদ্দেশ্যে দেশব্যাপী ১০০০-এর অধিক ‘খাদ্য ও পুষ্টি অধিকার ক্যাম্পেইন টিম’-এর মাধ্যমে স্বাক্ষর সংগ্রহ অভিযান চলছে। খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংসদীয় স্থায়ী কমিটি ও মাননীয় সংসদ সদস্যদের সাথে মতবিনিময় কার্যক্রম পরিচালিত হচ্ছে। বেশ কিছু বিশ্ববিদ্যালয় ও কলেজে “খাদ্যের সাথে পুষ্টির সম্পর্ক” বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা এবং ‘খাদ্য ও পুষ্টি অধিকার জাতীয় যুব কনভেনশন’ আয়োজনের পরিকল্পনা বাস্তবায়ন কার্যক্রম এগিয়ে চলছে। র‌্যালি ও স্মারকলিপি প্রদানে উপস্থিত কে. এম. আবেদ উল্লাহ, নাসির উদ্দিন আহমেদ, কয়েস আহমদ, শাহিনুর রহমান, জুবায়ের আহমেদ, মো: আলাউদ্দিন, সামি হক প্রমূখ। বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: