সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৪ সেকেন্ড আগে
সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৃষ্টি উপেক্ষা করে শাবির ভর্তি পরিক্ষা সম্পন্ন

শাবি প্রতিনিধি:: সারা দিনে গুড়িগুড়ি বৃষ্টি উপেক্ষা করে শনিবার সকাল এবং দুপুরে অনুষ্ঠিত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ‘এ’ এবং ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষা। অন্যদিকে পরিক্ষার রাতে ছাত্রদল এবং ছাত্রশিবির কর্মী দুই শাবি শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ।

শনিবার (১৩ই অক্টোবর) সকাল সাড়ে ৯টায় ‘এ’ ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ৮টি সহ মোট ৩৫ টি কেন্দ্রে সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠানে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত এবং দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র সহ মোট ৫৩টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর বিশ্ববিদ্যালয়ে ২৮টি বিভাগে ‘এ’ ইউনিটে ৯টি এবং ‘বি’ ইউনিটে ১৯টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে।দুই ইউনিটে ইউনিটে কোটাসহ মোট ১৭০৩টি আসনের বিপরীতে ৭৬ হাজার ১৮২জন শিক্ষার্থী আবেদন করেছে। প্রতি আসনের বিপরীতে ৪৭ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেছে। ‘এ’ ইউনিটে ৬১৩ আসনের বিপরীতে ২৮ হাজার ৮৫১ জন শিক্ষার্থী আবেদন করেছে। এছাড়া ‘বি’ ইউনিটে ৯৯০টি আসনের বিপরীতে ৪৭ হাজার ৩৩১জন শিক্ষার্থী আবেদন করেছে।

ভর্তি পরিক্ষার ভর্তি জালিয়াতি ঠেকাতে কঠোর অবস্থানে ছিলো শাবি প্রশাসন। আগত শিক্ষার্থীদের নিরাপত্তা এবং যেকোনো অপকর্ম ঠেকাতে বিশ্ববিদ্যালয়ের ভেতর বিভিন্ন রাজনৈতিক, আঞ্চলিকসহ অন্যান্য সংগঠনের সব ধরনের মিছিল, সমাবেশ, শোভাযাত্রা, ব্যানার ও টেন্ট নির্মাণ নিষিদ্ধ করা হয়েছিলো।

এদিকে পরিক্ষার রাতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের হল থেকে মেসে নেওয়ার চেষ্টা করার নাশকতা সৃষ্টির করতে পারে, এমন সন্দেহে ছাত্রদল কর্মী শাবির ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি (এফ.ই.টি) বিভাগের চতুর্থ বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী তানজীল নাফি এবং ছাত্র শিবির কর্মী নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ছাত্র ইলিয়াস হোসাইনকে শাবি শাখা ছাত্রলীগ আটক করে প্রক্টরিয়ালবডির উপস্থিতিতে পুলিশে সোপর্দ করে।

এবার শাবিতে ভর্তির জন্য রেকর্ড সংখ্যক আবেদন করলেও উপস্থিতির পরিমাণ একটু কম ছিলো। বৈরি আবহাওয়া থাকার কারণে সকাল হতে বৃষ্টি থাকায় পরীক্ষার্থীদের বিভিন্ন ভোগান্তিতে পড়তে দেখা যায়। এছাড়া নগরীর বিভিন্ন স্থানে যানজটের কারণে অনেক শিক্ষার্থীকে পরীক্ষাকেন্দ্রে দেরীতে পৌঁছানোর খবর পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস সকাল সাড়ে দশটার দিকে বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছেন।

পরিক্ষা শেষে শাবির সহকারী প্রক্টর প্লাবন চন্দ্র সাহার সাথে যোগাযোগ করলে তিনি বলেন, কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই আমাদের এবারের ভর্তি পরিক্ষা সম্পন্ন হয়েছে। কিছু শিক্ষার্থী পরিক্ষায় অংশ না নেওয়ার ব্যাপারে তিনি বলেন, আমাদের উপস্থিতি যথেষ্ট ছিলো। কিন্তু, যতটুকু অনুপস্থিত ছিলো সেটা বৈরী আবহাওয়ার কারণে বলে আমরা মনে করছি।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: