সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের প্রথম আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:: আত্মহত্যা প্রতিরোধে এবার মন্ত্রী নিয়োগ দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এ নিয়োগের মাধ্যমে প্রথমবারের মতো বিশ্ব পেতে যাচ্ছে আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতি বছর যুক্তরাজ্যে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ আত্মহত্যা করে। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসকে উপলক্ষ করে মানুষের এই করুণ পরিণতি ঠেকাতেই মন্ত্রী নিয়োগ দিলো ব্রিটিশ সরকার।

ব্রিটিশ কনসারভেটিভ দলের এমপি ও স্বাস্থ্যমন্ত্রী জ্যাকি ডোয়েল প্রাইসকে নতুন এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। আত্মহত্যা প্রতিরোধে সরকারি পদক্ষেপ হিসেবে নতুন এ মন্ত্রণালয় করে তাকে নিয়োগ দেয়া হলো। দেশটিতে ৪৫ বছরের কম বয়সী পুরুষদের মৃত্যুর অন্যতম একটি কারণ হলো আত্মহত্যা।

সদ্যগঠিত এ মন্ত্রণালয়ের কাজ হবে, বিশষজ্ঞদের সঙ্গে নিয়ে আত্মহত্যা ও আত্মবিনাশী কার্যক্রমগুলো নিয়ে কাজ করা। এছাড়াও বিভিন্ন ধরণের চ্যারিটি, চিকিৎসকসহ মূলত যারা আত্মহত্যার কারণে ক্ষতির সম্মুখীন হয় তাদেরকে সহযোগিতা করা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ‘যে সমস্ত কুসংস্কার নীরবে মানুষকে আত্মহত্যার দিকে ঠেলে দেয়, আমরা সেগুলো বন্ধ করতে পারি।
তাছাড়া, আমরা আত্মহত্যার মতো করুণ বিষয়টাকে প্রতিরোধ করার মাধ্যমে অনেক মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারবো।’

সদ্য নিয়োগ পাওয়া মানসিক স্বাস্থ্য, অসমতা ও আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী ডোয়েল প্রাইস বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী থাকার সময় এমন অনেক মানুষের সঙ্গে আমার সাক্ষাত হয়েছে যারা আত্মহত্যার কারণে প্রিয়জনদের হারিয়েছেন। তাদের এই স্বজন হারানোর বেদনার গল্প আমাকে নিয়মিত তাড়া করে বেড়ায়।’




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: