সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৮ সেকেন্ড আগে
শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গোপনে চীনে তেলের মজুত গড়ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক:: চীনের উত্তর-পূর্বাঞ্চলের দালিয়ান বন্দরে ২০ লাখ ব্যারেল অপরিশোধিত তেলবাহী একটি ইরানি জাহাজকে তেল অপসারণ করতে দেখা গেছে। গোপনে চীনে ইরানি তেল সরবরাহের সঙ্গে জড়িত বন্দরটির রিফিনটিভ আইকন ডাটা নামের একটি সংস্থা ও এক শিপিং অ্যাজেন্টের বরাত দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে রয়টার্স।

বিশ্বের তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী ইরান। আগামী ৪ নভেম্বর থেকে দেশটির তেল রফতানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এর আগে, ২০১৪ সালে মার্কিন নিষেধাজ্ঞার সময় দালিয়ানে তেল মজুদ করেছিল ইরান। পরবর্তীতে দক্ষিণ কোরিয়া ও ভারতের কাছে সেসব তেল বিক্রি করে দেয়া হয়।

অপরিশোধিত তেলবাহী এই বিশাল জাহাজের মাধ্যমে তেল রফতানি করছে ন্যাশনাল ইরানিয়ান ট্যাঙ্কার কোম্পানি। বন্দরের জিনজিয়াং অংশে তারা এই তেল খালাস করছে। গত চার বছরের মধ্যে দালিয়ানে এটিই ইরানের প্রথম তেল খালাসের ঘটনা।

শিপ ট্র্যাকিং ডাটার তথ্য অনুযায়ী, ১২ সেপ্টেম্বর ইরানের খারাগ দ্বীপের তেল বন্দর থেকে জাহাজটি দালিয়ান বন্দর অভিমুখে রওয়ানা দেয়।

বাণিজ্যিক এবং কৌশলগত মজুদ ছাড়াও নানা ধরণের ট্যাঙ্কের ঘাঁটি জিনজিয়াং অঞ্চল। চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্প (সিএনপিসি) এবং দালিয়ান বন্দরের পিডিএ কোম্পানি লিমিটেড এই অঞ্চলে বাণিজ্যিক মজুদ করে বলে কোম্পানি দু’টির ওয়েবসাইটে বলা হয়েছে।

দালিয়ান বন্দরের এক কর্মকর্তার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। দালিয়ান বন্দরের যৌথ এ মজুদ সাইটের এক ব্যবস্থাপকের কাছে ট্যাঙ্কবাহী ইরানি তেলের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি এ ব্যাপারে মন্তব্য করার এখনই উপযুক্ত সময় নয় বলে জানান।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ইরানি তেলের ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

সূত্র : রয়টার্স।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: