সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে জেলের চাবি থাকে বন্দিদের হাতেই

আন্তর্জাতিক ডেস্ক:: জেল বলতেই বোঝা হয় কষ্ট, সংঘর্ষ আর সাজা। পৃথিবীতে অনেক কুখ্যাত জেলের ইতিহাস আছে। ব্রাজিলের প্রায় সবকয়টি জেলকে কুখ্যাত বললেও কম বলা হবে। প্রায়ই এসব জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষ হয়। অনেক আসামি মারাও গিয়েছেন।

বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে ব্রাজিলের জেলের বন্দি সংখ্যা। কিন্তু এখানকার একটি জেল একেবারে অন্যরকম। কারণ ভালদেসি ফেরেইরা ভেবেছিলেন ভিন্ন ভাবে।

ব্রাজিলের সংশোধনাগারের সঙ্গে যুক্ত একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান ফেরেইরা। ১৯৮০ সালে ব্রাজিলের একটি সংশোধনাগারে গিয়েই ভাবনাটি মাথায় এসেছিল ফেরেইরার। পরবর্তীতে তা বাস্তবায়িত করলেন তিনি।

এই জেলের বন্দিদের কাছেই থাকে তাদের সেলের চাবি। ফেরেইরা বলেন, চাবি আসলে বিশ্বাসের প্রতীক। তাই চাবি তুলে দেয়া হয়েছে তাদের কাছে।এখানে রয়েছে প্রাথমিক শিক্ষার ব্যবস্থা, দেয়া হচ্ছে বেশ কিছু প্রশিক্ষণ। যাতে মুক্তি পেলেই কাজ পেতে পারেন বন্দিরা।

বন্দিদের সংখ্যা ধরে নয়, নামে ডাকা হয়। এখানে নেই কোনো কারারক্ষী, নেই কোনো বন্দুকও। বন্দিরা শুধু ঘুমানোর সময় জেলের ঘরে ফেরেন।

বাকি সময় কাজ, পড়াশোনা বা নিজস্ব শখ নিয়েই থাকেন তারা। ইচ্ছামতো খেলাধূলা বা ধর্মাচরণের অধিকারও রয়েছে এই জেলের বন্দিদের। ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম বলছে, এই জেলের খরচ অন্য জেলের তুলনায় প্রায় দুই-তৃতীয়াংশ কম।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: