সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৫৭ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাংবাদিক নিখোঁজ: সৌদির কাছে প্রমাণ চেয়েছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরবের সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় রিয়াদ সরকারের সঙ্গে তুরস্কের কূটনৈতিক টানাপোড়েন বাড়ছে।এ ঘটনায় পরস্পরকে দায়ী করেছে দুই দেশ।এক তুর্কি কর্মকর্তার দাবি সাংবাদিক খাশোগিকে আঙ্কারার সৌদি কনস্যুলেটে ভিতরেই খুন করা হয়েছে।তবে এ দাবি প্রত্যাখান করে সৌদি কর্মকর্তারা বলেছে,খাসোগি তাদের কনস্যুলেট ছেড়ে যাবার পরই নিখোঁজ হন।এখন সৌদি কর্মকর্তাদের কাছে এ দাবির প্রমাণ চেয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান।

তিনি বলেন, সাংবাদিক খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন বলে সেখানকার কর্মকর্তাদের যে দাবি করছে তাদেরকে এর সত্যতার প্রমাণ দিতে হবে।

সোমবার বুদাপেস্টে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘আমরা যত দ্রুত সম্ভব এ ঘটনার তদন্ত শুরু করতে যাচ্ছি। তবে সৌদি কনস্যুলেটের কর্মকর্তারা কেবল ‘তিনি চলে গিয়েছিলেন’ বলেই পার পাবেন না। যথাযথ কর্তৃপক্ষকে এই দাবির প্রমাণ দিতে হবে।’

এসময় তিনি খাসেগি নিখোঁজের ঘটনায় যারা তুরস্ককে দুষছেন তাদের উদ্দেশ্য করে বলেন, যারা তুর্কি কর্তৃপক্ষের কাছে জানতে চাইছেন ‘তিনি কোথায় আছেন?; তাদের উচিত প্রথমে এই প্রশ্নটি করা ‘এটি কীভাবে ঘটলো।’

তিনি আরো বলেন, খাশোগি নিখোঁজের ঘটনায় তদন্ত শুরু করছে দেশটির প্রধান প্রসিকিউটর। দেশের নিরাপত্তা বাহিনী, গোয়েন্দা সংস্থা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ তদন্তে যৌথভাবে সহায়তা করবে।

এর আগে সোমবার সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়ার ঘটনায় এক সপ্তাহের কম সময়ের মধ্যে আঙ্কারায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে আবারো তলব করেছে তুরস্ক। সেখানে খাশোগির খোঁজে কনস্যুলেটের ভেতরে তল্লাশি চালাতে রাষ্ট্রদূতের অনুমতি চাওয়া হয়েছে।

গত মঙ্গলবার (২ অক্টোবর) খাশোগি প্রয়োজনীয় কাগজপত্র আনতে তুরস্কের ইস্তাম্বুল কন্স্যুলেটে যান এবং এরপর তিনি আর ফিরে আসেন নি। প্রেসিডেন্ট এরদোয়ানের একজন উপদেষ্টা রোববার বলেন, সাংবাদিক খাশোগিকে কন্স্যুলেটের ভেতরে হত্যা করা হয়ে থাকতে পারে।

সূত্র: আল জাজিরা




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: