সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৪১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অর্থনীতির নোবেল পেলেন দুই মার্কিন অধ্যাপক

আন্তর্জাতিক ডেস্ক:: ২০১৮ সালে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন মার্কিন দুই অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউস ও পল রমার। অর্থনৈতিক বিশ্লেষণে জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তিগত উদ্ভাবনকে একীভূত করে বৈশ্বিক অর্থনীতির কল্যাণে কাজ করায় তারা এ পুরস্কারে ভূষিত হয়েছেন। সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স এ তথ্য জানিয়েছে।

উইলিয়াম নর্ডহাউস মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সুইডিশ একাডেমি বলছে, ইয়েল বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক প্রথম ব্যক্তি হিসেবে সংখ্যাত্মক একটি মডেল তৈরি করেছেন যেখানে অর্থনীতি এবং জলবায়ুর মধ্যে পারস্পরিক কাজের বর্ণনা করা হয়েছে।

নিউইয়র্কের ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অব বিজনেসের অধ্যাপক রমার দেখিয়েছেন কীভাবে অর্থনৈতিক শক্তিগুলো নতুন নতুন ধারণা এবং উদ্ভাবন সৃষ্টির জন্য সংস্থাগুলোর ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির বিকাশের জন্য একটি নতুন মডেল দাঁড় করেছেন তিনি; যা এন্ডোজেন প্রবৃদ্ধি তত্ত্ব নামে পরিচিত।

পুরস্কারের ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনার পাবেন এ দুই মার্কিন নাগরিক।

১৯৬৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ৪৯ বার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। এর মধ্যে মাত্র একজন করে অর্থনীতির নোবেল পেয়েছেন ২৪ বার। এলিনর স্টর্ম প্রথম নারী হিসেবে অর্থনীতির নোবেল পান ২০০৯ সালে।

১৮৯৫ সালে সুইডিশ ব্যবসায়ী ও ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেলের উইল অনুযায়ী প্রথমে পাঁচটি ক্ষেত্রে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। তবে অর্থনীতির নোবেল পুরস্কার দেয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।

নোবেল কমিটির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠায় এ বছর সাহিত্যের নোবেল স্থগিত রাখার ঘোষণা দিয়েছে নোবেল কমিটি।

সূত্র : রয়টার্স।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: