সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশে দেশে বাংলাদেশের উন্নয়ন মেলা

প্রবাস ডেস্ক:: বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশের উন্নয়নের বর্তমান অবস্থান বিশ্বের কাছে তুলে ধরতে বিশ্বের বিভিন্ন স্থানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সমূহে ‘উন্নয়ন মেলা-২০১৮’ আয়োজন করা হয়েছে।

মালয়েশিয়া

Maleshia1

রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম মেলার উদ্বোধন করেন। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠাপুলি উৎসবের মাধ্যমে এ মেলা শুরু হয়। এবারের উন্নয়ন মেলার প্রতিপাদ্য ছিল ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ মেলায় আলোকচিত্র প্রদর্শনের মাধ্যমে প্রবাসের মাটিতে বসে দেশের উন্নয়নের বিভিন্ন চিত্র দেখে মুগ্ধ হন ভিন্ন দেশে বেড়ে উঠা নতুন প্রজন্মরা।

সৌদি আরব

সৌদি আরবের রিয়াদে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় রিয়াদ, আল-খারিজ, দাম্মাম, হাফার আল বাতেন এর চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রায় কয়েক হাজার বাংলাদেশি অভিবাসী যোগদান করেন। শনিবার বিকেল ৪টায় রাষ্ট্রদূত গোলাম মসীহ রিয়াদ বাংলাদেশ দূতাবাস চত্বরে মেলার উদ্বোধন করেন।

Saudi2

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে। বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। রাষ্ট্রদূত প্রবাসীদের পাঠানো অর্থ দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে উল্লেখ করে তাদের বিশেষ ধন্যবাদ জানান।

কুয়েত

বঙ্গবন্ধুর নীতি আদর্শ বুকে লালন করে তার কন্যা শেখ হাসিনা দেশকে ক্ষুধা দারিদ্র্য থেকে মুক্তি জন্য কাজ করে যাচ্ছেন। তার ধারাবাহিকতায় মধ্যম আয়ের দেশ থেকে আজ উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ। শুক্রবার বাংলাদেশ দূতাবাস কুয়েত উদ্যোগে আয়োজিত চতুর্থ উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত এস এম আবুল কালম এ কথা বলেন।

kuat3

মেলায় প্রবাসী বাংলাদেশিদের হাতে তৈরি পিঠা ও খাবারের বিভিন্ন স্টল পরিদর্শন করেন রাষ্ট্রদূত। এছাড়া বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতির উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। বিকেলে দূতাবাসের মাল্টিপারপাস হলে আলোচনা সভা শেষে সন্ধ্যায় কুয়েত প্রবাসী শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

জাপান

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে রাষ্ট্রদূত প্রবাসী সকলের সহযোগিতা কামনা করেন। টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস শুক্রবার উন্নয়ন মেলার আয়োজন করে।

japan4

মেলায় জাপান প্রবাসী বিশিষ্ট ব্যক্তিরা ও বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক উপস্থিত ছিলেন। ‘৪র্থ জাতীয় উন্নয়ন মেলা’ শীর্ষক এই আয়োজনে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের চিত্র তুলে ধরা হয়। উপস্থিত সকলের উদ্দেশ্যে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়নের ক্রমধারা বিশ্লেষণ করেন এবং বিভিন্ন খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন।

লেবাবনন

উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ এই স্লোগানে লেবাননের বাংলাদেশ দূতাবাস ৫ অক্টোবর দিনব্যাপী এ মেলার আয়োজন করে। দূতাবাসের হলরুমে বর্ণাঢ্য এই মেলার উদ্বোধন করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। এ সময় কাউন্সিলর সায়েম আহমেদসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

lebanon5

৪র্থ জাতীয় উন্নয়ন মেলা শীর্ষক এই আয়োজনে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের চিত্র তুলে ধরা হয়। উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে এদিন দুপুরে বৈরুতের হোটেল ল্যাংকাস্টার প্লাজার হলরুমে দূতাবাস আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়ন অর্জন’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক আয়োজিত হয়।

বেলজিয়াম

বেলজিয়াম বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। ৪ অক্টোবর দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এ মেলা আয়োজিত হয়। রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে।

belgiam6

বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। রাষ্ট্রদূত প্রবাসীদের পাঠানো অর্থ দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে উল্লেখ করে তাদের বিশেষ ধন্যবাদ জানান। উন্নয়ন মেলায় দেশটির বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা ও তাদের পরিবার উপস্থিত ছিলেন।

প্যারিস

আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে প্যারিসে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় উন্নয়ন মেলা উদযাপিত হয়েছে। এ আয়োজনে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা, দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Paris7

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তার স্বাগত ভাষণের প্রারম্ভে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ তিনি স্বাধীনতা ও মুক্তির যে ডাক দিয়েছিলেন তার মধ্যে নিহিত ছিল জাতির মুক্তি ও সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন।

জেনেভা

উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ শীর্ষক প্রতিপাদ্যকে ধারণ করে আনন্দমুখর পরিবেশে জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে ৪র্থ উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এই মেলার উদ্বোধন করেন।

Geneva8

উন্নয়ন মেলা উপলক্ষ্যে দূতাবাসে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া, মেলা উপলক্ষ্যে সরকারের উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডকে উপজীব্য করে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

পর্তুগাল

পর্তুগালের রাজধানী লিসবনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ৪র্থ বাংলাদেশ উন্নয়ন মেলা। শনিবার সকাল ১১টা থেকে শুরু হওয়া দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন মেলা উদ্বোধন করেন পর্তুগাল নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক। লিসবন বাংলাদেশ দূতাবাসের আয়োজিত এ মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন রাষ্ট্রদূতসহ মেলায় আগত বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা।

portugal9

২য় পর্বের আলোচনা সভায় দূতালয় প্রধান হাসান আবদুল্লাহ তৌহিদের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক। এই সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের রোল মডেলে, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্যের বিষয়ে প্রবাসী বাংলাদেশিদের অবহিত করেন।

কানাডা

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত হাইকমিশনের সভাকক্ষে এ মেলার আয়োজন করা হয়। উৎসবমূখর এ অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য, পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Canada10

মিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরীর সঞ্চালনায় এ অনুষ্ঠানটি প্রমাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, পাওয়ার পয়েন্ট প্রজেকশন, সাংস্কৃতিক পরিবেশনা, নৈশভোজ ইত্যাদি আকর্ষণীয় পর্বে সাজানো ছিল।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: