সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২৮ সেকেন্ড আগে
সোমবার, ২২ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আমার কারণেই ব্র্যাডম্যানের গড় ১০০ হয়নি : হার্ভির আক্ষেপ

স্পোর্টস ডেস্ক:: ক্রিকেটে রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য। তবু এর মধ্যে কিছু রেকর্ড রয়েছে যেগুলোকে ধরা হয় কখনোই ভাঙা যাবে না। এগুলোর মধ্যে সবার উপরেই রাখা হয় স্যার ডন ব্র্যাডম্যানের অতিমানবীয় টেস্ট গড়, ৯৯.৯৪!

তবু একটি আক্ষেপ সবসময়ই কাজ করে ক্রিকেট বিশ্লেষক, ভক্ত, অনুরাগীদের মাঝে। তা হলো স্যার ডনের গড় ১০০ রান হওয়াটা। ক্যারিয়ারের শেষ টেস্ট ইনিংসে ডনের ব্যাট থেকে মাত্র ৪ রান হলেই গড় ছুঁয়ে ফেলতো তিন অঙ্কের ঘর।

কিন্তু সেদিন রানের খাতা খোলার আগেই বোল্ড হয়ে যান ব্র্যাডম্যান। যার ফলে ১০০’র একদম কাছে গিয়ে ৯৯.৯৪ গড়ে থামে ব্র্যাডম্যানের ইনিংস। ক্রিকেট ইতিহাসের এই গল্পটা সবারই জানার কথা। তবে এতদিন পরে এসে ব্র্যাডম্যানের সতীর্থ ক্রিকেটার নেইল হার্ভি জানিয়েছেন নতুন ঘটনা, বলছেন তার কারণেই হয়নি ব্র্যাডম্যানের ১০০ গড়।

ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচের আগের ম্যাচে ১৭৩ রানে অপরাজিত ছিলেন ব্র্যাডম্যান। ম্যাচ জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ডন দেখেন স্ট্রাইকে থাকা নেইল হার্ভি ৪ মেরে দলের জয় নিশ্চিত করেছেন। লিডসের সেই ম্যাচটিকে সাধারণ ক্রিকেটীয় ঘটনা হিসেবেই ধরা হয়েছিল।

কিন্তু এটিকে সাধারণ মানতে নারাজ হার্ভি। কারণ পরের ম্যাচে কেবল এক ইনিংসেই ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন ডন। সেই ইনিংসে শূন্য রানে আউট হওয়ায় ৯৯.৯৪ গড়ে থেমেছে ক্যারিয়ার। তাই নেইল হার্ভি মনে করেন তিনি যদি আগের ম্যাচে বাউন্ডারি না মেরে ডনকে সুযোগ দিতেন। তাহলে নিশ্চিতভাবেই গড়টা ১০০ হয়ে যেত ডনের।

সোমবার (৮ অক্টোবর) ৯২ বছর পূর্ণ হবে হার্ভির। নিজের জন্মদিনের আগে অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে হার্ভি বলেন, ‘লিডসের সেই চার আমাকে অনুশোচনায় পোড়ায়। এটা সম্পূর্ণ আমারই দোষ যে ব্র্যাডম্যানের গড় ১০০ হয়নি। আমার বদলে যদি সে ওই বাউন্ডারিটা মারতো তাহলে নিশ্চিতভাবেই গড় ১০০ হয়ে যেত।’

সেই বাউন্ডারির কথা স্মরণ করে হার্ভি বলেন, ‘আমি ব্যাট করতে নামলাম, ল্যাঙ্কাশায়ারের পেসার কেন ক্রেন্সটন আমার লেগস্টাম্পে বল করলো। আমি মিড উইকেট দিয়ে ব্যাট চালাতেই চার হয়ে গেলো। সাথে সাথে দর্শকরা মাঠে প্রবেশ করতে শুরু করে। আমার এখনও মনে আছে ডন তখন চিল্লিয়ে বলছিল, ‘তাড়াতাড়ি বের হও এখান থেকে।’



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: